ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

টঙ্গীতে সফেদ টুপির স্রোত, জু’মার নামাজে লাখো মুসল্লি

প্রকাশনার সময়: ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫৭

শুরু হয়েছে বিশ্ব ইজতেম। প্রথম পর্বের প্রথম দিন শুক্রবার। আর, এ দিন তুরাগতীরে হয়ে গেলো স্মরণকালের সবচে’ বড় জুমার নামাজের জামাত। দুপুর ১টা ৪০ মিনিটে জু’মার জামাত শুরু হয়। নামাজের ইমামতি করেন কাকরাইল মারকাজ মসজিদের ইমাম ও খতিব মাওলানা হাফেজ মোহাম্মদ জোবায়ের।

জু’মার নামাজে অংশ নিতে ইজতেমাস্থলে হাজির হন রাজধানী ঢাকা, গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি। শুক্রবার ভোর থেকেই রাজধানীসহ আশপাশের এলাকা থেকে ইজতেমা মাঠের দিকে মানুষের ঢল নামে। দুপুর ১২টার দিকে ইজতেমা মাঠ উপচে আশপাশের খোলা জায়গা জনসমুদ্রে পরিণত হয়।

ইজতেমা মাঠে জায়গা না পেয়ে মুসল্লিরা মহাসড়ক ও অলি-গলিতে পাটি, চটের বস্তা, খবরের কাগজ বিছিয়ে জু’মার নামাজে শরিক হয়েছেন। ফলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

গাজীপুরের শ্রীপুর থেকে আসা মুসল্লি হোসেন আলী জানান, বড় জামাতে নামাজ আদায় করার অনেক ফজিলত। তাই জুমার নামাজ আদায়ের জন্য ভোরে বাড়ি থেকে বের হয়েছি।

উল্লেখ্য, টঙ্গীর তুরাগতীরে অনুষ্ঠিত হচ্ছে ৫৭তম বিশ্ব ইজতেমা। প্রথম পর্বের ইজতেমার মূল আনুষ্ঠানিকতা আজ শুক্রবার (২ ফেব্রুয়ারি) বাদ ফজর আম-বয়ানের মাধ্যমে শুরু হয়। বয়ান করেন পাকিস্তানের মাওলানা আহমদ বাটলা। তাৎক্ষণিকভাবে বাংলায় তরজমা করেছেন মাওলানা নুরুর রহমান। এছাড়া সকাল ১০টায় তালিম করেন পাকিস্তানের মাওলানা জিয়াউল হক।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ