ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

বাসুদেবপাশা চরে বিশুদ্ধ পানির তীব্র সংকট  

পানির জন্য ২০ কিমি পথ পাড়ি
প্রকাশনার সময়: ২৫ জানুয়ারি ২০২৪, ১২:০২ | আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪, ১২:০৮

পটুয়াখালীর বাউফল উপজেলার ধুলিয়া ইউনিয়নের তেঁতুলিয়া নদীর মাঝে জেগে ওঠা বাসুদেবপাশা চরে বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে; ফলে জীবনযাপন দুর্বিসহ হয়ে উঠেছে এ চরের বাসিন্দাদের।

বাসুদেবপাশা গ্রামের এই ছোট্ট চরে অর্ধ শতাধিক পরিবারের বসবাস। অথচ এখানে বিশুদ্ধ পানি উত্তোলনে নেই কোনো আধুনিক সুযোগ সুবিধা। তাই খাবার পানির জন্য হাহাকার করে একরকম বেঁচে থাকার লড়াই চালাচ্ছেন এখানকার বাসিন্দারা। তারা জানান, বিশুদ্ধ খাবার পানি আনতে ঝুঁকি নিয়ে পাড়ি দিতে হয় ২০ কিলোমিটার নৌপথ।

শুধু তাই নয়, বিশুদ্ধ খাবার পানির অভাবে ডায়রিয়া, কলেরা'র মতো বিভিন্ন পানিবাহিত রোগে ভুগছে এ চরের শিশুরা। এদিকে হাতের কাছে ডাক্তার বা হাসপাতাল না থাকায় এখানকার বাসিন্দারা যেন রয়েছেন আরো ঝুঁকিতে। ওষুধের প্রয়োজন হলে নৌপথ পারি দিয়ে যেতে হয় ধুলিয়া ইউনিয়নে।

এমনকি ১৯৭৫ সাল থেকে এই চরে মানুষ বসবাস শুরু করলেও এখন পর্যন্ত পৌঁছায়নি বিদ্যুৎ সুবিধা। নেই কোনো শিক্ষা প্রতিষ্ঠান। তবে একসময় এই চরে কয়েকটি গভীর নলকূপ ও একটি প্রাথমিক বিদ্যালয় ছিলো। ২০১৭ সালের দিকে তেতুলিয়া নদীর তীব্র ভাঙনে সেগুলো নদীগর্ভে বিলীন হয়ে যায়।

বাউফলের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বশির গাজী বলেন, 'বাসুদেবপাশা চরের সাথে আসলে আমাদের মূল ভূখণ্ডের তেমন যোগাযোগ মাধ্যম নেই। সেখানে তীব্র খাবার পানির সংকট ও স্বাস্থ্য সেবা সংক্রান্ত সমস্যা আছে। আমরা খুব দ্রুত চরের বাসিন্দাদের সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।'

নয়া শতাব্দী/ডিএ/

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ