ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

ভালুকায় ৪০ পোশাকশ্রমিক অসুস্থ, মৃত্যু ২: তদন্ত কমিটি গঠন

প্রকাশনার সময়: ১৩ জানুয়ারি ২০২৪, ২০:১৬
ফাইল ছবি

ময়মনসিংহের ভালুকায় একটি পোশাক কারখানায় একইদিনে ৪০ শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের পার্শ্ববর্তী শ্রীপুর উপজেলার মাওনা আল হেরা ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শনিবার (১৩ জানুয়ারি) সকালে উপজেলার এসকিউ বিরকিনা লি. নামের পোশাক কারখানায় এ ঘটনা ঘটে।

এর আগে গত শুক্রবার (১২ জানুয়ারি) দুপুরে ওই কারখানার কোয়ালিটি এক্সিকিউটিভ কর্মকর্তা (জি.পি.কিউও) রিফাত হাসান (৩০) ও বুধবার দুপুরে নারগিস আক্তার (৪৫) নামে এক শ্রমিক মারা যান।

নিহত রিফাত হাসান চট্ট্রগ্রামের রাউজানের ইছহাস আলীর ছেলে ও নারগিস আক্তারের ভালুকা উপজেলার বিরুনীয়া গ্রামে। এ ঘটনায় শিল্প পুলিশ-৫ এর পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

শিল্প পুলিশ ও কারখানা সূত্রে জানা যায়, উপজেলার মাস্টারবাড়ি এলাকায় অবস্থিত এসকিউ বিরকিনা লি. কারখানাতে চার হাজারের অধিক শ্রমিক কর্মরত রয়েছেন। তাদের অধিকাংশই নারী শ্রমিক। গত শুক্রবার সকালে কর্মরত অবস্থায় রিফাত হাসান নামের এক শ্রমিক অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান।

শনিবার কর্মরত থাকা অবস্থায় কোম্পানির ৪র্থ, ৫ম ও ৬ষ্ঠ তলায় বেশ কয়েকজন শ্রমিকের হঠাৎ শ্বাসসকষ্ট দেখা দেয়। কারখানার লোকজন খোঁজ পেয়ে তাৎক্ষণিকভাবে অসুস্থ হয়ে পড়া ৪০ শ্রমিককের মধ্যে ৩২ জনকে শ্রীপুরের মাওনা আল হেরা হাসপাতালে পাঠান। পরে উন্নত চিকিৎসার জন্য ডাক্তার ১১ জনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান।

এর আগে গত বুধবার নারগিস আক্তার নামে অপর এক নারী শ্রমিককে ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পথে তিনি মারা যান। কিভাবে এতো শ্রমিক অসুস্থ হয়েছেন মিল কর্মকর্তা, পুলিশ প্রশাসন ও প্রশাসনিক কর্মকর্তারা কেউ কিছুই বলতে পারছেন না। তবে মিল কর্তৃপক্ষ বলছেন, শ্বাসসকষ্টজনিত কারণে শ্রমিকরা অসুস্থ হলে তাদের হাসপাতালে পাঠানো হয়।

এসকিউ কারখানার জেনারেল ম্যানেজার (জিএম) শাহরিয়ার হোসেন জানান, শুক্রবার শ্বাসসকষ্টজনিত কারণে একজন শ্রমিক অসুস্থ হলে তাকে হাসপাতালে নেয়ার পথে মারা যান। এর আগেও আরও একজন মারা গেছেন। তা ছাড়া শনিবার শ্বাসকষ্টজনিত কারণে বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়লে তাদেরকে হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় কারখানাটি দুই দিনের ছুটি ঘোষণা করা হয়েছে।

ভালুকা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া আক্তার জানান, কারখানার শ্রমিক মারা যাওয়ার খবর পেয়ে তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তখন কারখানার মানব সম্পদ বিভাগের (এইচআর) প্রধান তাকে জানান, ১২ জানুয়ারি রিফাত হাসান নামে একজন শ্রমিক অসুস্থ হয়ে মারা গেছেন। আজকে ৩২ জন অসুস্থ শ্রমিকদের হাসপাতালে পাঠানো হয়েছে।

ময়মনসিংহ শিল্প পুলিশ-৫ এর পুলিশ সুপার (এসপি) মো. মিজানুর রহমান জানান, সকালে এসকিউ কারখানায় শ্রমিক অসুস্থ হওয়ার খবর পেয়ে তিনি ঘটনাস্থল পরিদর্শন করেন। ওই ঘটনায় শিল্প পুলিশের উদ্যোগে এএসপি জাহাঙ্গীর আলমকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ