ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

কুড়িগ্রামে বারি ১২ জাতের বেগুনে বাম্পার ফলন

প্রকাশনার সময়: ৩০ ডিসেম্বর ২০২৩, ১৮:৩১

কুড়িগ্রামের উলিপুরে বারি ১২ জাতের বেগুন চাষে বাম্পার ফলন হয়েছে। দূর থেকে অন্যান্য বেগুনের মতো হলেও কাছে গিয়ে দেখলে মনেহয় গাছে যেন ছোট ছোট লাউ ধরেছে। প্রথমবারের মতো এ জাতের বেগুন চাষে সফলতা পেয়েছেন কৃষক আবু নাসির।

উপজেলার তবকপুর ইউনিয়নের বামনেরহাট এলাকার কৃষক আবু নাসির। প্রতিটি বেগুনের ওজন প্রায় ৫০০ গ্রাম থেকে ৮০০ গ্রাম পর্যন্ত। নাসিরের বেগুন দেখে অনেকেই এই জাতের বেগুন চাষে আগ্রহী হচ্ছেন।

উপজেলা কৃষি অফিস জানায়, বীজ সহায়তা কার্যক্রমের আওতায় উপজেলার ৪টি ইউনিয়নের মধ্যে তাবকপুর, সাহেবের আলগা, ধরনিবারি ও পান্ডুল ইউনিয়নের মোট ৫ জন কৃষক প্রথমবারের মতো প্রদর্শনীর মাধ্যমে বারি ১২ জাতের বেগুন চাষ করেছেন। এ সকল কৃষকদের মাঝে উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে বীজ দেয়া হয়েছে। এ ছাড়াও তাদের বীজতলা তৈরি থেকে শুরু করে বাজারজাত করা পর্যন্ত বিভিন্ন ধরনের পরামর্শ দেয়া অব্যহত রয়েছে।

কৃষক আবু নাসির জানান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মাজেদুল ইসলাম আমাকে এ জাতের বেগুন চাষে উদ্বুদ্ধ করেছেন। তিনি আমাকে বিনামূল্যে বীজ দিয়েছেন এবং প্রতিনিয়ত তিনি আমার বেগুন খেতের জন্য পরামর্শ দিয়ে যাচ্ছেন। আমি ২৫ শতক জমিতে এ জাতের বেগুনের চাষ করেছি। এ পর্যন্ত খরচ হয়েছে প্রায় ৫ হাজার থেকে ৬ হাজার টাকা। কয়েক দিনের মধ্যে বাজারজাত শুরু হবে। তিনি এ বেগুনের খেত থেকে প্রায় ৭০ হাজার টাকা আয়ের আশা করছেন।

তিনি আরও বলেন, আমার এই বেগুন খেতে দেখতে বিভিন্ন জায়গা থেকে কৃষক ও দর্শনার্থীরা আসছেন। তারাও এ জাতের বেগুন চাষ করবেন বলে আমার কাছ থেকে পরামর্শ নিচ্ছেন।

আবু নাসিরের বেগুন খেত দেখতে আসা মিনজু, ইয়াকুব, রহমান ও মঞ্জু সহ আরও অনেকে জানান, জীবনে অনেক বেগুন দেখেছি, লাউয়ের মতো এত বড় বেগুন এই প্রথম দেখলাম।

এ বিষয়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তা মাজেদুল ইসলাম জানান, কৃষক আবু নাসিরকে বারি ১২ জাতের বেগুন চাষে উদ্বুদ্ধ করি। তাকে উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে বীজ দেয়া হয়। শুরু থেকেই তাকে বিভিন্ন ধরনের রোগবালাই পোকামাকড় নিধন সম্পর্কে পরামর্শ দেয়া হচ্ছে। এখন বেগুনের বাম্পার ফলন হয়েছে। আশা করি আবু নাসির অনেক লাভবান হবেন।

তার বেগুন চাষ দেখে এলাকার অনেকেই এ জাতের বেগুন চাষে আগ্রহী হয়ে উঠেছেন বলেও জানান তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ মো. মোশারফ হোসেন জানান, বীজ সহায়তা কার্যক্রমের আওতায় উপজেলার ৪টি ইউনিয়নে ৫টি প্রদর্শনীর মাধ্যমে কৃষকদের বারি ১২ জাতের বেগুন চাষে আগ্রহী করা হচ্ছে। প্রদর্শনীগুলোর মধ্যে উপজেলার তবকপুর ইউনিয়নের কৃষক আবু নাসিরের বেগুনের খেত পরিদর্শন করেছি বাম্পার ফলন হয়েছে।

এ জাতের বেগুনের অনেক ফলন হয়। এ ছাড়া এ জাতের বেগুন চাষ করলে কৃষকরা অল্প জমিতে অনেক লাভ করতে পারবেন বলে তিনি জানান।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ