ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ঝিনাইদহ-১ আসনের নৌকার প্রার্থীসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

প্রকাশনার সময়: ২৫ ডিসেম্বর ২০২৩, ১৪:২৮

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য মো. আব্দুল হাই ও তার দুই সমর্থকের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে।

নির্বাচন কমিশনের (ইসির) নির্দেশে রোববার (২৪ ডিসেম্বর) শৈলকুপা জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. ওয়াজিদুর রহমানের আদালতে এ মামলা হয়। শৈলকুপা উপজেলা নির্বাচন অফিসার মো. তায়জুল ইসলাম বাদী হয়ে এ মামলা করেন।

আসামিরা হলেন, ঝিনাইদহ-১ আসনে বর্তমান সাংসদ সদস্য (এমপি) মো. আব্দুল হাই, শৈলকুপা উপজেলার চেয়ারম্যান আব্দুল হাকিম ও শৈলকুপা উপজেলার ৬নম্বর সারুটিয়া ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদুল হাসান মামুন।

এর আগে রোববার দুইটি চিঠিতে নির্বাচন কমিশন ঝিনাইদহ-১ আসনের আওয়ামী লীগ দলীয় প্রার্থী আব্দুল হাই ও উপজেলা চেয়ারম্যান আব্দুল হাকিমসহ তিন জনের বিরুদ্ধে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করার জন্য শৈলকুপা উপজেলা নির্বাচন অফিসারকে নির্দেশ দেয় কমিশন। নির্বাচন কমিশনের পক্ষে নির্বাচন পরিচালনা-২ এর উপসচিব মো. আতিয়ার রহমান ২টি আদেশ প্রদান করেন।

ওই আদেশের পরিপ্রেক্ষিতে আসামিদের বিরুদ্ধে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধিমালা ২০০৮ এর বিধি ১৮ ধারার অভিযোগ এনে মামলা করা হয়। আদালত আগামী ২৬ ডিসেম্বর মামলা দুটির বিষয়ে আদেশের দিন ধার্য করেছেন।

অভিযোগে আব্দুল হাইয়ের বিরুদ্ধে বলা হয়েছে, গত ১০ ডিসেম্বর ৪টায় আসামি মো. আব্দুল হাইয়ের অনুসারীরা দেশীয় অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে শৈলকুপা উপজেলাধীন ১৪নম্বর দুধসর ইউনিয়নের ভাটাই বাজার সংলগ্ন মহাসড়কে মহড়া দেয় ও জনগণের মনে ভীতি সঞ্চার করে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধিমালা ২০১৮ এর বিধি ৮(ক), ১১(ক) ও ১২ বিধি লঙ্ঘন করে ওই বিধি মালার ১৮ ধারায় শাস্তিযোগ্য অপরাধ করে।

অভিযোগে অপর দুই আসামির বিরুদ্ধে বলা হয়েছে, আসামি মো. আব্দুল হাই জাতীয় সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ এর নৌকা প্রতীকের প্রার্থী। গত ১২ ডিসেম্বর বেলা ৪টায় শৈলকুপা থানাধীন ৬ নম্বর সারুটিয়া ইউনিয়নের কাতলাগাড়ী বাজারে ওই নৌকা প্রতীকের প্রার্থীর পক্ষে আসামি আব্দুল হাকিম এবং আসামি মাহমুদুল হাসান মামুন তাদের অনুসারীদের নিয়ে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী এজন্টেদের উদ্দেশ্যে বিভিন্ন হুমকি ধামকি ও উসকানিমূলক বক্তব্য প্রদান করেন। আসামিরা সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধিমালা ২০১৮ এর বিধি ৮(ক), ১১(ক) ও ১২ বিধি লঙ্ঘন করে ওই বিধিমালার ১৮ বিধির শাস্তিযোগ্য অপরাধ করেছে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ