ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বাজেট ঘোষণা

প্রকাশনার সময়: ১৩ সেপ্টেম্বর ২০২১, ১৫:২২

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২০২১-২২ অর্থবছরের জন্য ৬৮৮ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৩৫৬ টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

প্রস্তাবিত বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে ৬৮৮ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৩৫৬ টাকা আয় এবং ৬৭৭ কোটি ৪৯ লাখ ৭৩ হাজার ৩৪০ টাকা ব্যয় ধরা হয়েছে। বছর শেষে ঘোষিত বাজেটে ১০ কোটি ৭৩ লাখ ৪৪ হাজার ১৬ টাকা উদ্বৃত্ত থাকবে। অবকাঠামোগত উন্নয়ন যথা-রাস্তাঘাট, ড্রেন, ব্রিজ, কালভার্ট নির্মাণ ও পুনর্নির্মাণ, বৃক্ষরোপণ, দারিদ্র্য বিমোচন, দুর্যোগ ব্যবস্থাপনা ও জরুরি ত্রাণ, তথ্যপ্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, মশক নিধন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন, খেলাধুলার মানোন্নয়নে মাঠ নির্মাণ, সড়কবাতি স্থাপনসহ সুপেয় পানি সরবরাহ খাতে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

নাসিকের হিসাবরক্ষণ বিভাগ জানায়, করোনার কারণে রাজস্ব আদায় কমে এসেছে। ট্যাক্স আদায়ে চাপ দেওয়া যাচ্ছে না। হাট-বাজারের ইজারা থেকে আয়ও কমে গিয়েছে। নতুন কোনো প্রকল্প নেয়া যাচ্ছে না। যেসব প্রকল্প পাস হয়েছে সেগুলোর কাজ শুরু হতে এ অর্থবছর পেরিয়ে যাবে। ফলে বাজেটের পরিমাণ কমে এসেছে।

মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, সব সুযোগ-সুবিধার প্রতি লক্ষ্য রেখে সম্পূর্ণ বাস্তবতার নিরিখে আয়ের সঙ্গে ব্যয়ের সঙ্গতি রেখে বাজেট প্রণয়ন করা হয়েছে৷ এ বাজেটে নতুন কোনো কর আরোপ বা বৃদ্ধি করা হয়নি। করোনার কারণে গত বছরের মতো এ বছরও বাজেটের পরিমাণ কমে এসেছে। গত বছরের তুলনায় এবার প্রায় ৬৭ কোটি টাকা কম বাজেট ঘোষণা হয়েছে।

সোমবার দুপুরে নগরীর আলী আহাম্মদ চুনকা মিলনায়তনে এ বাজেট ঘোষণা করা হয়। বর্তমান পরিষদে এটাই মেয়র আইভীর শেষ বাজেট। চলতি বছরই নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন হওয়ার কথা রয়েছে।

বাজেট ঘোষণার সময় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল আমিন, প্যানেল মেয়র আফসানা আফরোজ বিভা ও সিটি কর্পোরেশনের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

২০২০-২১ অর্থ বছরে মোট ৭৫৫ কোটি ৭৩ লক্ষ ৪৩ হাজার ১৪৪ টাকার বাজেট ঘোষণা করেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ