ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রূপগঞ্জে মাসকো স্কুল কাঞ্চনে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

প্রকাশনার সময়: ০২ ডিসেম্বর ২০২৩, ১৫:৪২

প্রতি বছরের মতো এবারও নারায়ণগঞ্জে রূপগঞ্জের একমাত্র ইংলিশ মিডিয়াম স্কুল ‘মাসকো স্কুল কাঞ্চনে’ শিক্ষার্থীদের অংশগ্রহণে দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে বিজ্ঞান মেলা। শনিবার সকালে এ মেলার উদ্বোধন করেন মাসকো গ্রুপের চেয়ারম্যান এম এ সবুর।

জানা যায়, এবার মেলায় অত্র প্রতিষ্ঠানের ৩১৬ জন শিক্ষার্থী নিজেদের প্রতিভাকে কাজে লাগিয়ে বিভিন্ন প্রকল্প প্রদর্শন করেছেন।

মেলায় ছোট ছোট কোমলমতি ছেলে-মেয়েরা তাদের দৈনন্দিন বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিষয় বিজ্ঞান মেলার প্রকল্পে তুলে ধরে। যার মধ্যে প্রাণি এবং উদ্ভিদ বিজ্ঞানের বিভিন্ন উদ্ভাবন অন্তর্ভুক্ত রয়েছে। যেখানে কম্পিউটার প্রযুক্তি, রসায়ন ও পদার্থ বিজ্ঞানের ধারণাও তুলে ধরার চেষ্টা করেছে ক্ষুদে বিজ্ঞানীরা।

এর মধ্যে সবচেয়ে দৃষ্টি নন্দন ও আলোচিত প্রকল্পের মধ্যে ছিল বর্জ্য ব্যবস্থাপনা, ডিএনএ পরীক্ষা প্রকল্প, রোবট, ভিডিও গেমস তৈরি, লাভা ল্যাম্প, স্বাস্থ্যকর খাবার এর সাথে দাঁতের যত্ন ও স্বাস্থ্যবিধির কার্যকারিতা।

মেলায় ছোট ছোট শিক্ষার্থীদের চৌকস উপস্থাপনা ও ব্যাখ্যায় এ মেলা যেন বিজ্ঞান শিক্ষাকেন্দ্রে পরিণত হয়েছে। মেলায় অংশগ্রহণ করে আনন্দিত ও গর্বিত মনে করেছে শিক্ষার্থীরা।

এমন আয়োজনের জন্য মেলা আসা অভিভাবকেরা প্রিন্সিপালসহ স্কুল কর্তৃপক্ষ সকলকে ধন্যবাদ জানান।

এ ব্যাপারে মাসকো স্কুল কাঞ্চন এর প্রিন্সিপাল জুলিয়েট গোমেজ বলেন, ছেলে-মেয়েদের লেখাপড়ার পাশাপাশি বিজ্ঞান মনস্ক করে গড়ে নিজের লাইফ স্কিলগুলো যেন তৈরি করাই এ আমাদের লক্ষ্য। ডিজিটালাইজেশন ও বাইরের জগত সম্পর্কে জ্ঞান ধারণা দেয়ার জন্যই তাদের এ মেলার আয়োজন।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ