ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

টঙ্গীতে ড্রেনের সংস্কার কাজ বন্ধ, দুর্ভোগ চরমে

প্রকাশনার সময়: ৩০ নভেম্বর ২০২৩, ১৯:২৭

গাজীপুরের টঙ্গীতে রাস্তা সম্প্রসারণ ও পয়ঃনিষ্কাশনের নামে চলতি বছরের মার্চ-এপ্রিলের দিকে ড্রেনের পুনঃখননের কাজ শুরু হয়। যেখানে রাস্তাকে ২০ বর্গফুট প্রশস্ত করা হবে। এতে জনগণের কল্যাণ হবে ঠিকই, তবে বিলম্বের কারণে দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয় প্রায় ১৫ হাজার বাসিন্দাদের।

টঙ্গীর এরশাদনগর এলাকার মূল সড়ক থেকে দারুল ইসলাম ট্রাস্টের দিকে গেলে পঁচা, ময়লা ও দুর্গন্ধযুক্ত ড্রেনের দেখা মেলে। সবচেয়ে বেশি দুর্ভোগে রয়েছে তামিরুল মিল্লাত টঙ্গী শাখার শিক্ষার্থীরা।

গাজীপুর সিটি করপোরেশনের (গাসিক) উন্নয়নকাজ শুরুর পর নিজেদের অভ্যন্তরীণ রাস্তা সম্প্রসারণের জন্য সেখানের স্থানীয় বাড়িমালিকরা নিজেদের বাড়ির কিছু অংশ ভাঙার নেন। রাস্তাটি ১২ ফুট থেকে ২০ ফুটের মতো করা হবে। তাই এলাকায় সিটি করপোরেশনও তাদের কাজ সম্পূর্ণ করতে বিলম্ব করছে। গত কয়েক মাসে অনেকগুলো দুর্ঘটনার শিকার হয়েছে এখানে বসবাসরত কোমলমতি শিশুশিক্ষার্থীসহ পথচারীরা। গত ৬ মাসে প্রায় ২০টির মতো ড্রেনে পড়ার ঘটনা ঘটেছে।

দারুল ইসলাম ট্রাস্ট এলাকার বাসিন্দা হাসান আল বান্না জানান, তার ছোট্ট ভাগনে স্থানীয় একটি মাদরাসায় দ্বিতীয় শ্রেণিতে পড়ে। গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) মাদরাসা ছুটির পর বাসায় আসতে গিয়ে ড্রেনে পড়ে পায়ে ব্যথা পেয়েছে। তবে এবার বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে তার ভাগনে।

তিনি আরও বলেন, এমন ঘটনা একটি নয়। দশম শ্রেণির শিক্ষার্থী শোয়াইব হাসানও দুর্ঘটনার প্রত্যক্ষদর্শী।

তিনি জানান, ১০ সেপ্টেম্বর এক আপু বেলা দুইটার সময় এ রাস্তা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে যাচ্ছিলেন। ড্রেনের একপাশ থেকে অপর পাশে যাওয়ার জন্য বাঁশের মাচায় উঠতেই সঙ্গে সঙ্গে ভেঙে ড্রেনে পড়ে যান। হাতে পরীক্ষার ফাইল ছিল।

পথচারী ও শিক্ষার্থীদের দুর্ঘটনার সমাধানে তাৎক্ষণিক কোনো ব্যবস্থা গ্রহণ করবেন কিনা? এমন প্রশ্নের জবাবে কোনো উত্তর দেননি গাজীপুর সিটি করপোরেশনের কাউন্সিলর (৫৪ নং ওয়ার্ড) বিল্লাল হোসেন মোল্লা।

তিনি বলেন, ‘এটা যেহেতু আমার নির্বাচনী এলাকা, তাই বিষয়টি আমার জ্ঞানে রয়েছে। এটি পুরোনো রাস্তা, নতুন করে ২০ ফুট রাস্তা হবে।’

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ