ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

পাবনায় এইচএসসি পরীক্ষায় তিন দৃষ্টি প্রতিবন্ধীর সাফল্য

প্রকাশনার সময়: ২৭ নভেম্বর ২০২৩, ১৮:৪৬

এইচএসসি পরীক্ষায় পাবনায় অংশগ্রহণ করে ৩জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। পাবনা শহরের সিংগা মানবকল্যাণ ট্রাস্ট থেকে মোট ৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ছিলো।

সিংগা মানবকল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর আবুল হোসেন জানান, এবারের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণরা হলেন, পাবনার আতাইকুলা থানার রঘুনাথপুরের ওয়াজেদ আলীর ছেলে শুভোন মোল্লা। সে জিপিএ ২.৫০ পেয়ে উত্তীর্ণ হয়েছে। গাজীপুরের রমিজ উদ্দিনের ছেলে মো. রোমান মিয়া। জিপিএ ২.৪২ পেয়েছে। তারা দুইজন পাবনা সদরের দোগাছী স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে ছিলো। অপরজন চাঁপাইনবাবগঞ্জের সুন্দরপুরের বাবলাবনা গ্রামের আনছার আলীর ছেলে মেশাররফ হোসেন। সে পাবনা সরকারি কলেজ কেন্দ্র থেকে পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৩.৬৭ পেয়ে উত্তীর্ণ হয়েছে।

তিনি আরো জানান, এবারের এইচএসসি পরীক্ষায় এই প্রতিষ্ঠান থেকে ৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছিলো। এর মধ্যে তিনজন উত্তীর্ণ হয়েছে। সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতা পেলে আরও অগ্রসর হবে প্রতিষ্ঠানটি। ব্রেইল পদ্ধতিতে শিক্ষা দিতে পারলে শিক্ষার্থীদের উপকারে আসবে। কিন্তু বোর্ড থেকে সেভাবে কোন সাপোর্ট পাওয়া যায় না। দৃষ্টি প্রতিবন্ধীদের পরীক্ষার জন্য টাকা দিয়ে শ্রুতি লেখক দিতে হয়।

প্রতিষ্ঠানটির শিক্ষক আব্দুল মালেক জানান, এ প্রতিষ্ঠান থেকে এ পর্যন্ত শতাধিক দৃষ্টি প্রতিবন্ধীকে উচ্চ শিক্ষার সুযোগ করে দেওয়া হয়েছে। তবে এ প্রতিষ্ঠানে মাত্র দুজন ব্রেইল পদ্ধতির শিক্ষক হওয়ায় শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। শিক্ষাবোর্ড থেকে আমাদের জন্য ব্রেইল পদ্ধতির কোনো বই সরবরাহ করা হয়নি। তিনি ব্রেইল পদ্ধতির বই সরবরাহের দাবি জানান।

সিংগা মানবকল্যাণ ট্রাস্টের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রফেসর আবুল হোসেন বলেন, দৃষ্টি প্রতিবন্ধী, শারীরিক প্রতিবন্ধী, দরিদ্র ও অসহায় মানুষের সেবার ব্রত নিয়েই প্রতিষ্ঠানটি করা হয়েছে। দানশীল মানুষের দান ও অনুদানে পরিচালিত। সকল খরচ বিশেষ করে থাকা খাওয়া, শিক্ষা ও চিকিৎসাসহ সকল ব্যয়ভার ট্রাস্ট থেকে বহন করা হয়।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ