ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬
কৃষককে পিটিয়ে জখম 

প্রভাবশালীদের ভয়ে খেতেই নষ্ট হচ্ছে পাকা ধান

প্রকাশনার সময়: ২৭ নভেম্বর ২০২৩, ১৭:০৯

জামালপুরের সরিষাবাড়ীতে প্রভাবশালী ভূমিদস্যুদের ভয়ে খেতেই নষ্ট হওয়ার উপক্রম ৫২ শতাংশ জমির পাকা ধান। কাটতে গিয়ে প্রতিপক্ষের হামলায় গুরুতর জখম হয়েছেন নিরীহ দুই কৃষক।

সোমবার (২৭ নভেম্বর) সকালে উপজেলার মহাদান ইউনিয়নের করগ্রামে এ ঘটনা ঘটে।

গুরুতর আহত শফিকুল ইসলাম (৪২) মুমূর্ষু অবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন।

স্থানীয় ও পরিবার সূত্রে জানা যায়, করগ্রামের মৃত ইয়াদ আলীর ছেলে আতাউর রহমান লাভলুর (৪৫) নামীয় ৫২ শতাংশ জমি একই গ্রামের নাজিম উদ্দিনের ছেলে শফিকুল ইসলাম চুক্তিভিত্তিক (বন্ধক) ধান চাষ করেন। আতাউর রহমানের ভাই আব্দুল্লাহেল কাফী (৬০) ও আব্দুল্লাহেল বাকী ওই জমি জোরপূর্বক দখলের হুমকি দিয়ে আসছেন। এতে জমির ধান পেকে গেলেও ভয়ে কাটতে না পারায় নষ্ট হওয়ার উপক্রম হচ্ছিল। সোমবার সকালে কৃষক শফিকুল ইসলাম ওই জমির ধান কাটতে যান। এ সময় আব্দুল্লাহেল কাফী ও আব্দুল্লাহেল বাকী দেশীয় অস্ত্রসহ সংঘবদ্ধ লোকজন নিয়ে অতর্কিত হামলা চালায়। এতে তিনি গুরুতর জখম হলে পরিবারের লোকজন উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

জমির মালিক আতাউর রহমান অভিযোগ করেন, কাফী ও বাকী জোরপূর্বক জমি দখলের চেষ্টা করে আসছেন। তাদের হামলায় শফিকুল ইসলামের চিৎকারে ছুটে গেলে তাকেও মারধর করা হয়। এছাড়া বাড়িঘরে হামলা চালিয়ে তারা ভাঙচুরসহ নগদ টাকা ও স্বর্ণালংকার লুট করে।

শফিকুল ইসলাম অভিযোগ করেন, প্রভাবশালীদের ভয়ে ধান কেটে রাখলেও ঘরে তুলতে পারছেন না। এতে পাকা ধান খেতেই নষ্ট হচ্ছে।

অভিযুক্ত আব্দুল্লাহেল কাফী বলেন, এ জমি তাদের। নিষেধ অমান্য করে ধান রোপন করেছিল, তাই কাটতে বাধা দেয়া হয়েছে।

সরিষাবাড়ী থানার অফিসার ইনচার্জ মুশফিকুর রহমান বলেন, বিষয়টি শুনে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ ব্যাপারে লিখিত অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ