ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

নিকলীর হাওরজুড়ে পুরোদমে সবজি চাষ

প্রকাশনার সময়: ২৬ নভেম্বর ২০২৩, ১৭:২২ | আপডেট: ২৬ নভেম্বর ২০২৩, ১৭:২৫

কিশোরগঞ্জের নিকলী উপজেলার বিস্তীর্ণ হাওরে পুরোদমে সবজি চাষ শুরু করেছে কৃষকরা। ছয় মাস পানিতে নিমজ্জিত থাকার পর পানি শুকিয়ে গেলে পলিবাহিত এই হাওরে সবজির আবাদ করে থাকেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কৃষকরা জমিতে গুটি আলু, বেগুন, লাউ, লালশাক, পালংশাক, টেড়শ, মরিচ, চিচিঙ্গা, শশা ও বড়ো আলুসহ বিভিন্ন জাতীয় সবজির আবাদ করছেন। এ ছাড়াও রবি মৌসুমে সরিষা, মাশকলাই, ভুট্টা আবাদও করে থাকেন। কৃষকরা সারাদিন জমিতে সবজি পরিচর্যায় ব্যস্ত আছেন।

কৃষকরা জানান, স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তার পরামর্শে নানান জাতের সবজির চাষ করেছেন এই বিস্তৃর্ণ হাওরে।

নিকলীর পূর্বগ্রামের কৃষক জিয়াউর বলেন, আমি ৩০শতক জমিতে সাদা বেগুন চাষ করেছি। নিজের উদ্দ্যোগে এ আবাদ করলেও কৃষি অফিসের পরামর্শে জমিতে সার ও কীটনাশক প্রয়োগ করে থাকি। জমিতে যদি কোনো সমস্যা না হয় খরচ বাদে বেগুন বিক্রি করে প্রায় ৭০হাজার টাকা লাভ হবে।

নিকলী উপজেলা কৃষি অফিসার মো. শাখাওয়াত হোসেন বলেন, নিকলীতে পানি নেমে গেলে প্রায় ১৪ হাজার একর জমিতে কৃষকরা সবজিসহ বিভিন্ন আবাদ করে থাকেন। আমরা কৃষকের পাশে আছি। তাদেরকে সরেজমিনে এবং মোবাইল ফোনেও সার্বক্ষণিক পরামর্শ দিয়ে থাকি। আমাদের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা সরেজমিনে মাঠে গিয়ে কৃষকদের লাভবান হওয়ার জন্য বিভিন্ন পরামর্শ দিয়ে থাকেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ