ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

সভাপতির বিরুদ্ধে স্বজনপ্রীতি ও নিয়োগ বাণিজ্যের অভিযোগ

প্রকাশনার সময়: ২৫ নভেম্বর ২০২৩, ১২:৪৭

লক্ষ্মীপুরের কমলনগরের দক্ষিণ চরমার্টিন চৌধুরীবাজার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ চার পদে নিজের স্বজনদের নিয়োগ পাকাপোক্ত করতে একই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির মো. আহমদ উল্যাহ সবুজের বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।

নিজের মামা, মামাতো ও ফুফাতো ভাইদের নিয়োগ কার্যক্রমকে বাধাহীন করতে এরই মধ্যে গোপন রেজুলেশন তৈরি করে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে সরিয়ে একইপদে দায়িত্ব দেওয়া হয় সভাপতির আপন চাচা সহকারি শিক্ষক (ধর্ম) মাওলানা মো. জয়নুল আবেদীনকে।

এ বিষয়ে বিদ্যালয় ম্যানেজিং কমিটির ৯ জন সদস্য স্বাক্ষরিত লিখিত অভিযোগ দেওয়া হয় লক্ষ্মীপুর জেলা প্রশাসকসহ বিভিন্ন দফতরে।

অভিযোগ সূত্রে জানা গেছে, সদ্য এমপিওভুক্ত বিদ্যালয়টির প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক, অফিস সহায়ক ও নিরাপত্তাকর্মী পদে নিয়োগের জন্য গত সেপ্টেম্বর মাসের ২৫ তারিখের একটি রেজুলেশন দেখিয়ে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। যা অন্য সদস্যরা অবগত নন। পরবর্তীতে অক্টোবর মাসের ২৬ তারিখে পৃথক সভা দেখিয়ে সভাপতি মো. আহমদ উল্যাহ সবুজ (প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, বেগমগঞ্জ, নোয়াখালী) নিজেই স্বেচ্ছাচারী হয়ে বিদ্যালয়ের রেজুলেশন খাতা ছিনিয়ে নিয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবদুল ওয়াদুদকে কতিপয় কাল্পনিক অভিযোগ তুলে সাময়িক বরখাস্ত করে তদস্থলে সভাপতির আপন চাচা সহকারি শিক্ষক মো. জয়নুল আবেদীনকে স্থলাভিষিক্ত করে পত্র জারি করা হয়।

জানা যায়, প্রধান শিক্ষক পদে ১০ জন, সহকারী প্রধান শিক্ষক পদে সভাপতি আহমদ উল্যাহ সবুজের মামা শেখ আবুল বাশারসহ ২৬ জন, অফিস সহায়ক পদে মামাতো ভাই আরমান হোসেনসহ ৯ জন, নিরাপত্তাকর্মী পদে ফুফাতো ভাই আবুল খায়েরসহ ৭ জন প্রার্থী আবেদন করেন।

এদিকে উপজেলার তোরাবগঞ্জ ইউনিয়নের উদয়ন আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নুরুল আমিনকে ওই বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী নিয়োগ বোর্ডের সদস্য রাখা হয়েছে মর্মে বিভিন্ন পদের আবেদনপত্রগুলো যাচাই-বাছাই করতে দিনভর বৈঠক করেন। ওই বৈঠকে সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন আবদুল ওয়াদুদ। কিন্তু রহস্যজনক কারণে গত অক্টোবর মাসের ৩০ তারিখে একটি রেজুলেশন তৈরি করে সভাপতি আহমদ উল্যাহ সবুজ সম্পূর্ণ স্বেচ্ছাচারী হয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের পদ থেকে আবদুল ওয়াদুদকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। একই রেজুলেশনে নিয়োগ কমিটির সদস্য পদ হতে উদয়ন আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের স্থলে মতিরহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে স্থলাভিষিক্ত করা হয়।

বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্য ডা. আলী আহমদ ও দাতা সদস্য মাস্টার মুকবুল আহমদ অভিযোগ করে জানান, আহমদ উল্যাহ সবুজ দলীয় প্রভাব খাটিয়ে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হন। বিদ্যালয়ের নিয়োগ বাণিজ্য ও আত্মীয়করণ করতে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে অব্যাহতিসহ হেনস্তা করছেন। তার চাচাকে ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব দিয়ে নিয়োগ প্রক্রিয়াকে বাধাহীন করার পাঁয়তারা চালাচ্ছেন। তারা সুষ্ঠু তদন্ত করে আইনি ব্যবস্থা গ্রহণের দাবি করেন।

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব থেকে অব্যাহতিপ্রাপ্ত মো. আবদুল ওয়াদুদ জানান, দীর্ঘ ৩০ বছর ধরে খেয়ে না খেয়ে চাকরি জীবনের শেষ পর্যায়ে এসে (নিজ ছাত্র) সভাপতি আহমদ উল্যাহ সবুজ কর্তৃক হেনস্তার শিকার। প্রতিনিয়ত তাকে মানসিক হয়রানি করা হচ্ছে।

উদয়ন আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নুরুল আমিন জানান, ওই বিদ্যালয়ের সভাপতি আহমদ উল্যাহ সবুজ তার বিদ্যালয়ের নিয়োগ বোর্ডের সদস্য রাখার কথা বলে দিনব্যাপী যাচাই-বাছাই কার্যক্রমে চারপদের বিপরীতে সর্বমোট ৫২টি আবেদনপত্রের খুঁটিনাটি বিষয়াদির যাচাই করা হয়। এ সময় তার আত্মীয় পরিচয়ের আবেদনপত্রেও কিছু গরমিল পরিলক্ষিত হলে তা চিহ্নিত করা হয়। ওই সময় সভাপতি আহমদ উল্যাহ সবুজকে চিন্তিত হতে দেখা যায়। পরবর্তীতে তারই নিকটাত্মীয় চাচা প্রধান শিক্ষক, মতিরহাট উচ্চ বিদ্যালয়কে রিপ্লেস করা হয়। এতে তিনি চরম অপমানিত বোধ করছেন বলে উল্লেখ করেন।

বিদ্যালয় সভাপতি ও নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আহমদ উল্যাহ সবুজ বলেন, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবদুল ওয়াদুদ দীর্ঘদিন ধরে পাঠদান করাসহ বিভিন্ন অনিয়ম করে আসছিলেন। অনিয়মের জেরে তাকে দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়। এ ছাড়া নিয়োগ সংক্রান্ত কাজে তিনিসহ কমিটির কয়েকজন সদস্য চরম অসহযোগিতা প্রদর্শন করেন।

অভিযোগ পাওয়ার কথা নিশ্চিত করে লক্ষ্মীপুর জেলা প্রশাসক সুরাইয়া জাহান বলেন,বিষয়টি তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ