ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ভাঙ্গায় ভূমি অফিসে উত্তোলন হয় না জাতীয় পতাকা

প্রকাশনার সময়: ২০ নভেম্বর ২০২৩, ১৬:৪৩ | আপডেট: ২০ নভেম্বর ২০২৩, ২১:৫৫

জাতীয় পতাকা শুধু একটি কাপড় নয় স্বাধীন, সার্বভৌম বাংলাদেশের অস্তিত্বের প্রতীক হচ্ছে আমাদের প্রিয় লাল সবুজ পতাকা। জাতীয় পতাকা উত্তোলনের সুস্পষ্ট আইন থাকার পরেও ফরিদপুরের ভাঙ্গা উপজেলার চান্দা ইউনিয়ন ভূমি অফিসে শেষ কবে পতাকা উত্তোলন করা হয়েছিল তা স্থানীয়রা বলতে পারছেন না।

জাতীয় পতাকা বিধিমালা-১৯৭২ (সংশোধিত ২০১০)-এ জাতীয় পতাকা ব্যবহারের বিভিন্ন বিধি-বিধান বর্ণিত হয়েছে। জাতীয় পতাকা দেশের সার্বভৌমত্বের নিদর্শন। তাই সব সরকারি ভবন, অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকার কর্তৃক নির্ধারিত ভবনে সব কর্মদিবসে পতাকা উত্তোলনের বিধান রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দার দাবি, জাতীয় পতাকা সকল সরকারি প্রতিষ্ঠানে উত্তোলন করা হলেও আমাদের ভূমি অফিসে কখনো দেখি নাই। পতাকা উত্তোলনের ব্যবহৃত বাশ বা লোহার কোনো পাইপ আছে কি না সন্দেহ। এ ছাড়াও ই নাম জারি, খতিয়ান তুলতে গেলে সরকার নির্ধারিত ফি এর চেয়ে অতিরিক্ত অর্থ আদায় করছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ভূমি অফিসে নিয়মিত কাজ চলছে কিন্ত জাতীয় পতাকা উত্তোলন হয়নি।

এ বিষয়ে মানিকদহ ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা নাসিমা আক্তারকে একাধিকবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এ বিষয়ে সুশীল সমাজের নেতৃবৃন্দের দাবি, জাতীয় পতাকা আমাদের সার্বভৌমত্বের প্রতীক। যদি সরকারি কোনো অফিস জাতীর পতাকা উত্তোলন না করে তাহলে চরম দায়িত্ব অবহেলা এবং গর্হিত অপরাধ। আশা করি সকল প্রতিষ্ঠানে যথাযথ বিধি মোতাবেক জাতীয় পতাকা উত্তোলন করবে। এর আগেও এ উপজেলার একাধিক ভূমি অফিসে পতাকা উত্তোলন হতো না। এটা উপজেলা প্রশাসনের গাফিলতি । তাদের নজরদারি নেই, তাই এমন ভয়ানক কর্মকাণ্ড করছে ইউনিয়ন ভূমি অফিস।

এ বিষয়ে ভাঙ্গা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মেশকাতুল জান্নাত রাবেয়া বলেন, আমাদের চান্দ্রা ভূমি অফিস একটা ভাড়া বাসায় থেকে অফিস পরিচালনা করে। আমরা এখনও নিজস্ব অফিসের জমির অনুমোদন পাইনি। আমি আপনাদের মাধ্যমে জানতে পারলাম চান্দ্রা ইউনিয়ন ভূমি অফিসে জাতীয় পতাকা উত্তোলন করা হয় না। কেন জাতীয় পতাকা উত্তোলন করা হয় না তা জানার জন্য কারণ দর্শানো। ঘটনার সত্যতা পেলে যথাযথ ব্যবস্থার গ্রহণ করবো।

উপজেলা নির্বাহী অফিসার মো. আজিম উদ্দিন বলেন, আমাদের ১৯৭২ ও ২০১০ সালে সংশোধিত বিধি-বিধানে বলা হয়েছে, সকল সরকারি অফিসে বাধ্যতামূলক পতাকা উত্তোলন করতে হবে। চান্দ্রা ইউনিয়ন ভূমি অফিস ভাড়া বাসায় থাকতে হচ্ছে। যদি কোনো অফিসে পতাকা উত্তোলন না করে তা হলে অবশ্যই আমরা এই বিষয়ে তদন্ত করবো, সত্যতা পেলে যথাযথ ব্যবস্থা নেবো।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ