ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

সমুদ্রযাত্রার অপেক্ষায় উপকূলের জেলেরা

প্রকাশনার সময়: ০২ নভেম্বর ২০২৩, ১৪:৪৪

আজ মধ্যরাত থেকে শেষ হচ্ছে ইলিশ শিকারে সরকারের দেয়া ২২ দিনের নিষেধাজ্ঞা। বৃহস্পতিবার (২ নভেম্বর) দিবাগত রাত ১২টার পর থেকে নদ-নদী ও সাগরে মাছ শিকার শুরু করবেন জেলেরা। ফলে শেষ সময়ে মৎস্য শিকারের প্রস্তুতির পাশাপাশি সমুদ্র যাত্রার অপেক্ষায় মুখিয়ে আছেন উপকূলীয় জেলেরা।

এর আগে গত ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মা ইলিশের বাধাহীন প্রজননের জন্য নদী ও সাগরে মাছ শিকার বন্ধ ঘোষণা করে সরকার। এসময় ইলিশ পরিবহন, মজুদ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ছিল। এ অবরোধ সফল করতে সাগর ও নদীতে ব্যাপক অভিযান চালিয়েছে মৎস্য বিভাগ। তবে অবরোধ সফলভাবে সম্পন্ন হওয়ায় জেলেদের জালে কাঙ্ক্ষিত মাছ ধরা পড়বে বলে আশা ব্যক্ত করেছেন মৎস্য কর্মকর্তারা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, মৎস্য বন্দর মহিপুর ও আলীপুরের পোতাশ্রয় খাপড়াভাঙ্গা নদীতে নোঙর করা মাছধরা ট্রলারে ব্যস্ত সময় কাটাচ্ছেন মৎস্যজীবীরা। এসব ট্রলারে কেউ জাল তুলছেন, আবার জ্বালানি তুলছেন বেশ কয়েকজন মিলে। এছাড়া অনেকে আবার বরফ সংগ্রহ করে ট্রলারে মজুতের পাশাপাশি মেরামত কাজ শেষে নদীতে নামাচ্ছেন ট্রলার। সবমিলিয়ে সাগর

যাত্রার মাহিন্দ্র ক্ষণের অপেক্ষায় মুখিয়ে উপকূলীয় জেলে সম্প্রদায়। তবে এ বছর প্রাকৃতিক দুর্যোগ ও নানা কারণে জেলেদের জালে কাঙ্ক্ষিত মাছ ধরা পড়েনি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ফলে মৎস্য আড়ৎ থেকে দাদন নিয়ে চিন্তিত অনেক জেলেরা। তবে চলতি মৌসুমে কাঙ্ক্ষিত মাছ ধরা পড়লে দেনা পরিশোধ করতে পারবেন বলে জানিয়েছেন অনেক ট্রলার মালিকরা।

মৎস্য বন্দর আলীপুরের এফবি রাইসা মনি ট্রলারের জেলে ইউসুফ মিয়া জানান, আমরা সরকারের নিষেধাজ্ঞা মেনে এই ২২ দিন মাছ ধরা বন্ধ রেখেছি। আশা করছি এবার ভালো মাছ পাবো। এখন সাগরে যাত্রার জন্য ট্রলারে জাল তুলছি। কয়েক ঘণ্টা পরই সাগর মোহনার উদ্দেশ্যে ছেড়ে যাবে আমাদের ট্রলার।

মহিপুরের এফবি সালেহা ট্রলারের জেলে শহীদ মিয়া জানান, আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। আমরা এখন সাগর মোহনায় গিয়ে অপেক্ষা করবো। রাতে সাগরে জাল ফেলা শুরু করবো। অবরোধের এই ২২ দিন একেবারে অলস সময় পার করেছি। বেশ কিছু টাকা ধার দেনাও করা হয়েছে। মাছ পেলে সবার টাকা শোধ করতে পারবো। আশা করছি এবার ভালো মাছ পাবো।

কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, অবরোধকালীন নিবন্ধিত সকল জেলে তাদের প্রণোদনা পেয়েছে। এছাড়া অবরোধ সফল করতে নৌ-বাহিনী, কোস্টগার্ড এবং পুলিশসহ মৎস্য বিভাগ সাগর ও নদীতে প্রতিদিনই অভিযান চালিয়েছে। এর ফলে অবরোধ

সফলভাবে সম্পন্ন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে আশা করছি জেলেরা প্রচুর পরিমাণে মাছ ধরা পড়বে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ