ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শারীরিক প্রতিবন্ধীকে কথা দিয়ে কথা রাখলেন পৌর মেয়র ছানু 

প্রকাশনার সময়: ৩১ অক্টোবর ২০২৩, ১৬:১৯

২০২১ সালের ১৭ মে হামাগুঁড়ি দিয়ে কষ্ট করে জামালপুর পৌরসভার দুতলায় জামালপুর পৌরসভার মেয়র আলহাজ্ব মোহাম্মদ ছানোয়ার হোসেন ছানুর কার্যালয়ে এসেছিলেন শারিরীক প্রতিবন্ধী আকলিমা আক্তার ।

সে সময় পৌর মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন ছানুকে আকলিমা বলেন, ‘মাস্টার্স পর্যন্ত পড়াশোনা করেছি। সেই সাথে ভালো রেজাল্টও করেছি। কম্পিউটার প্রশিক্ষণ নিয়েছি। আমি কি পরিবারের বোঝা হয়েই থাকবো আজীবন। হামাগুঁড়ি দিয়ে অফিসের সিঁড়ি বেয়ে উঠেও চাকরি করতে পারব। আমাকে একটা চাকরি দেন। আমি বাঁচতে চাই। পরিবারের হাল ধরতে চাই।’ শারীরিক প্রতিবন্ধিত্বকে জয় করে উচ্চশিক্ষা লাভ করেও বেকার মেধাবী আকলিমা আক্তার এভাবেই জামালপুর পৌরসভার মেয়র আলহাজ্ব ছানোয়ার হোসেন ছানুর নিকট আকুতি জানায় একটা চাকরির জন্য।

জামালপুর পৌরসভার মেয়র আলহাজ্ব ছানোয়ার হোসেন ছানু আকলিমার কথা শুনে সাথে সাথেই জামালপুর পৌরসভায় কম্পিউটার অপারেটর হিসেবে অস্থায়ী পোষ্টে চাকরি দেন ও যোগদান করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। সেই সাথে কথা দিয়েছিলেন, সুযোগ হলে শারীরিক প্রতিবন্ধী আকলিমার চাকরি স্থায়ী করার। সেই ২ বছরের বেশি সময় আগের দেওয়া কথা রাখলেন জামালপুর পৌরসভার মেয়র আলহাজ্ব মোহাম্মদ ছানোয়ার হোসেন ছানু। আকলিমার চাকরি স্থায়ী হয়েছে। আকলিমার হাতে চাকরির নিয়োগপত্র তুলে দেন পৌর মেয়র। জামালপুর পৌরসভায় সহকারী কর আদায়কারী হিসেবে তার চাকরি জীবনের নবযাত্রা শুরু হলো।

মঙ্গলবার (৩১ অক্টোবর) দুপুরে জামালপুর পৌরসভা মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ কথা জানান পৌর মেয়র আলহাজ্ব মোহাম্মদ ছানোয়ার হোসেন ছানু।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দ, সদস্য অধ্যাপক মো. সুরুজ্জামান পৌর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মাসুম রেজা রহিম, কাউন্সিলর বিজু আহমেদসহ কাউন্সিলর ও সাংবাদিকবৃন্দ।

পৌরসভায় সহকারী কর আদায়কারী পদে চাকরি পেয়ে শারীরিক প্রতিবন্ধী আকলিমা আবেগে আপ্লুত হয়ে যান। কান্নাজড়িত কন্ঠে আকলিমা বলেন, ‘একটা চাকরির জন্য অনেকের কাছে গিয়েছি। সংবাদের শিরোনাম হয়েছি। তবুও কেউ একটা চাকরির ব্যবস্থা করে নি। জামালপুর পৌরসভার মেয়র আলহাজ্ব ছানোয়ার হোসেন ছানু আমার কথা শুনেই আমাকে অস্থায়ীভাবে চাকরির ব্যবস্থা করে দিয়েছিলেন। আজ আমি আর আমার পরিবারের বোঝা নই।’

জামালপুর পৌরসভার মেয়র আলহাজ্ব ছানোয়ার হোসেন ছানু বলেন, ‘মানুষের পাশে থেকে আত্মমানবতার সেবায় কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি নিয়েই মেয়র হয়েছি । প্রতিবন্ধীরা সমাজের একটি অংশ। তাদের অবহেলার কোনও সুযোগ নেই। সরকার প্রতিবন্ধীদের জন্য বিশেষ ভাতা চালু করেছে। প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, সম্পদ। আকলিমা নিজ যোগ্যতায় চাকরি পেয়েছে।’ প্রতিবন্ধীদের প্রতি সহানুভুতিশীল মানসিকতা নিয়ে দেখার জন্য সকলের প্রতি আহ্বান জানান। এছাড়াও ২০২৩ সালের ২৭ ফেব্রুয়ারিতে পৌর মেয়র নিজে থেকেই অভিভাবকের দায়িত্ব নিয় আকলিমাকে ধুমধাম করে পারিবারিকভাবে বিয়ে দেন।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ