ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

কলেজ এমপিও না হওয়ায় শিক্ষক-কর্মচারীদের মানবেতর জীবনযাপন

প্রকাশনার সময়: ২১ অক্টোবর ২০২৩, ২০:৩৮

নেত্রকোনার মদন উপজেলার বালালী-বাঘমারা শাহজাহান কলেজ এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষক-কর্মচারীরা মানবেতর জীবনযাপন করছেন। ধার-দেনা ও দোকান বাকিতে চলছে পরিবারের ভরণপোষণ। দীর্ঘ সময়ে কলেজটি এমপিও না হওয়ায় বর্তমানে কলেজের শিক্ষক ও কর্মচারীদের পরিবারে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। অনেকই কর্মরত থেকে বেতন না পেয়ে অর্থাভাবে অবসর নিয়েছেন।

কলেজ সূত্রে জানা যায়, শিক্ষানুরাগী বীর মুক্তিযোদ্ধা লে. কর্নেল শাহজাহান উদ্দিন ভূঁইয়া ১৯৯৮ সালে এ কলেজটি প্রতিষ্ঠা করেন। ২০০০ সালে পাঠদানের স্বীকৃতি পায়। বর্তমানে কলেজে একাদশ শ্রেণিতে ৮৫জন, দ্বাদশ শ্রেণিতে ৩৩৭ জন শিক্ষার্থী রয়েছে। প্রতিষ্ঠানটিতে অধ্যক্ষসহ প্রভাষক ৯ জন ও কর্মচারী ৮ জন কর্মরত রয়েছেন।

২০২২ সালে এমপিওভুক্তির জন্য আবেদন করে কলেজ কর্তৃপক্ষ। শর্ত পূরণ না হওয়ায় প্রথম পর্যায়ে তালিকাভুক্ত হয়নি। পরে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর এমপিও নীতিমালা-২০২১ এর বিধি ২২ মোতাবেক সংস্থা কর্তৃক পরিচালিত ও হাওর এলাকার প্রতিষ্ঠান হিসেবে শর্ত শিথিল করে প্রতিষ্ঠানটিকে এমপিওভুক্ত করার জন্য আপিল আবেদনও করা হয়েছিল।

সর্বশেষ ১৭ অক্টোবর ২০২৩ তারিখ আবেদনকৃত প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৯১টি প্রতিষ্ঠানকে বিধি-২২ এর আলোকে সকল শর্ত শিথিল করে এমপিওভুক্ত করা হলেও এ কলেজটি এমপিওভুক্ত করা হয়নি। এতে শিক্ষক ও কর্মচারীদের মনোবল ভেঙে গেছে ও অর্থনৈতিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে।

স্থানীয় সাবেক ইউপি চেয়ারম্যান ফখরউদ্দিন আহম্মদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল করিমসহ অনেকেই জানান, কলেজটি হাওর অধ্যুষিত অনুন্নত এলাকায় গড়ে উঠায় ঝড়ে পড়া শিক্ষার্থী ও নারীদের শিক্ষা গ্রহণের সুবর্ণ সুযোগ তৈরি হয়েছিল। কিন্তু কলেজে কোনো তহবিল না থাকায় এবং ব্যক্তিগত বা সরকারি-বেসরকারি কোনো অনুদান না থাকায় শিক্ষক-কর্মচারীরা আর্থিকভাবে তেমন কোনো সুযোগ-সুবিধা দেওয়া সম্ভব হচ্ছে না। শিক্ষার্থীদের কাছ থেকে প্রাপ্ত অর্থে কলেজটি চালাতে হয়। অধিকাংশ শিক্ষার্থীদের বিনা বেতনে পড়াতে হয়। বিনা বেতনে শিক্ষক-কর্মচারীরা কলেজে শিক্ষা কর্যক্রম শুরু করলেও এমপিওভুক্ত না হওয়ায় কাজে মনোযোগ হারাচ্ছে। অনগ্রসর এলাকায় শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে প্রতিষ্ঠানটিকে বিশেষ বিবেচনায় দ্রুত এমপিওভুক্ত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান।

কলেজের অধ্যক্ষ মামুন সিরাজুল কাদের বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সকল শর্ত পূরণ করেই আমরা এমপিও’র জন্য আবেদন করেছিলাম। কিন্তু পাইনি। এমপিও না পেয়ে আমরা শিক্ষক-কর্মচারী খুবই কষ্টে আছি। পরিবার চালানোও খুবই কষ্ট হচ্ছে। অনেকে অবসর নিয়েছে। আবার কেউ মারাও গেছেন।

মদন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শফিকুল বারী বলেন, অনুন্নত এলাকায় শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে বালালী বাঘমারা শাহজাহান কলেজ এমপিওভুক্ত হওয়া উচিত।

কলেজটির গভর্নিং বডির সভাপতি মো. হাবিবুর রহমান বলেন, এমপিওভুক্তি না হওয়ায় কলেজটিকে টিকিয়ে রাখা খুবই কঠিন। কলেজের কোনো ফান্ড না থাকায় শিক্ষক-কর্মচারীদেরকেও তেমন কোনো আর্থিক সুবিধা দেওয়া সম্ভব হয় না। সংসদ সদস্য সাজ্জাদুল হাসান শিক্ষার ব্যাপারে খুবই নিবেদিত। ওনার প্রচেষ্টায় দ্রুত কলেজটি এমপিওভুক্ত হবে আমাদের দৃঢ় বিশ্বাস।

নয়া শতাব্দী/এসএ/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ