ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ভাঙ্গায় ভূমি অফিসে উত্তোলন হয় না জাতীয় পতাকা

প্রকাশনার সময়: ১২ অক্টোবর ২০২৩, ১৯:৩০

জাতীয় পতাকা শুধু একটি কাপড় নয়, স্বাধীন, সার্বভৌম বাংলাদেশের অস্তিত্বের প্রতীক হচ্ছে লাল সবুজের পতাকা। জেনে হোক বা অজ্ঞতার কারণে হোক, জাতীয় পতাকার অবমাননা একটি শাস্তিযোগ্য অপরাধ। জাতীয় পতাকা কীভাবে ব্যবহৃত হবে, সে সম্পর্কে সুস্পষ্ট আইন থাকা সত্ত্বেও অজ্ঞতার কারণে তার লঙ্ঘন হচ্ছে প্রতিনিয়ত।

জাতীয় পতাকা বিধিমালা-১৯৭২ (সংশোধিত ২০১০)-এ জাতীয় পতাকা ব্যবহারের বিভিন্ন বিধি-বিধান বর্ণিত হয়েছে। জাতীয় পতাকা বাংলাদেশের সার্বভৌমত্বের নিদর্শন। তাই সব সরকারি ভবন, অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকার কর্তৃক নির্ধারিত ভবনে সব কর্মদিবসে পতাকা উত্তোলনের বিধান রয়েছে।

অথচ এই আইন থাকা সত্ত্বেও ফরিদপুরের ভাঙ্গা উপজেলার মানিকদহ ইউনিয়ন ভূমি অফিসে শেষ কবে পতাকা উত্তোলন করা হয়েছিল তা স্থানীয়রা মনে করে বলতে পারছেন না।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দার দাবি, জাতীয় পতাকা সকল সরকারি প্রতিষ্ঠানে উত্তোলন করা হলেও আমাদের ভূমি অফিসে কখনও দেখিনি। পতাকা উত্তোলনের ব্যবহৃত বাশ বা লোহার কোনো পাইপ আছে কি না সন্দেহ। এ ছাড়াও ই নামজারি, খতিয়ান তুলতে গেলে সরকার নির্ধারিত ফি এর চেয়ে অতিরিক্ত অর্থ আদায় করছে।

গত ১১ই অক্টোবর সরেজমিনে গিয়ে দেখা যায়, ভূমি অফিসে নিয়মিত কাজ চলছে কিন্তু জাতীয় পতাকা উত্তোলন হয়নি।

এই বিষয়ে মানিকদহ ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. জাহিদ হোসেন অফিসে না থাকায় তার সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, পতাকা উত্তোলন করে অফিস সহায়ক আমি জানি না। অসুস্থ্য থাকার কারণে আমি দুপুর বেলা ভূমি থেকে বাসায় চলে আসছি। এ ছাড়াও অতিরিক্ত অর্থ আদায়ের বিষয়ে নাকচ করে দেন। এ ছাড়াও ইউনিয়ন ভূমি অফিসের কোনো কর্মকর্তা বক্তব্য দেননি।

এই বিষয়ের সুশীল সমাজের নেতৃবৃন্দের দাবি, জাতীয় পতাকা আমাদের সার্বভৌমত্বের প্রতীক। যদি সরকারি কোনো অফিস জাতীর পতাকা উত্তোলন না করেন তাহলে চরম দায়িত্ব অবহেলা এবং গর্হিত অপরাধ। আশা করি সকল প্রতিষ্ঠানে যথাযথ বিধি মোতাবেক জাতীয় পতাকা উত্তোলন করবে।

ভাঙ্গা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদুর রহমান বলেন, আমি এই উপজেলায় যোগদানের পর থেকেই এখানের সকল ভূমি অফিসে অফিস টাইমে বিধি মোতাবেক পতাকা উত্তোলন করার বিষয়ে নির্দেশনা দিয়েছি। আপনাদের মাধ্যমে এই ঘটনা জানলাম। যদি আমাদের কোনো অফিস পতাকা উত্তোলন না করে তাহলে তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।

উপজেলা নির্বাহী অফিসার মো. আজিম উদ্দিন বলেন, আমাদের ১৯৭২ ও ২০১০ সালে সংশোধিত বিধি-বিধানে বলা হয়েছে সকল সরকারি অফিসে বাধ্যতামূলক পতাকা উত্তোলন করতে হবে। যদি কোনো অফিস পতাকা উত্তোলন না করেন তাহলে অবশ্যই আমরা আগামীকাল এই বিষয়ে তদন্ত করব। সত্যতা পেলে আইনগত ব্যবস্থা নেব।

নয়া শতাব্দী/এসএ/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ