ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

রাণীশংকৈলে মাল্টা চাষে কোটি টাকা বাণিজ্যের সম্ভাবনা

প্রকাশনার সময়: ১১ অক্টোবর ২০২৩, ২১:২৬

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় মাল্টার ব্যাপক ফলন হয়েছে। এ উপজেলার মাল্টা যাচ্ছে দেশের বিভিন্ন জায়গায়। এই মাল্টা প্রায় দেড় কোটি টাকা বিক্রি করা যাবে বলে দাবি স্থানীয় কৃষি বিভাগের।

প্রথমদিকে কয়েকজন চাষি মিলে মাল্টা চাষ শুরু করলেও এখন পুরো উপজেলায় এ সংখ্যা হয়েছে ৪২০ জন। অন্যান্য ফসল চাষের চেয়ে লাভজনক হওয়ায় অনেক কৃষক এখন মাল্টা চাষে বেশি আগ্রহী হচ্ছেন।

কৃষি বিভাগের তথ্য মতে, উপজেলার ৮টি ইউনিয়ন ও পৌরসভায় ২৮ হেক্টর জমিতে মাল্টা চাষ হয়েছে। এবারে মাল্টা উৎপাদন হয়েছে প্রায় ২৫০ মেট্রিক টন। যা বর্তমান বাজারে ২৬শ থেকে ২৭শ টাকা মণ দরে বিক্রি হচ্ছে।

মাল্টা চাষি জাহাঙ্গীর আলম জানান, এক একর জমিতে তার ৩৫০টি মাল্টা গাছ রয়েছে। এবার তার বাগানে সাড়ে ৩শ মণের মতো মাল্টা এসেছে। খরচ হয়েছে লাখ টাকার মতো। এখন পর্যন্ত ৫ লাখ টাকার মাল্টা বিক্রি করেছেন। আরও ৩ লাখ টাকার মাল্টা বিক্রি হবে বলে আশা করছেন।

মাল্টা চাষি আমিরুল ইসলাম জানান, তার বাগানে ২৭০টি মাল্টার চারা রয়েছে। এবার প্রায় সাড়ে তিন লাখ টাকার মাল্টা বিক্রি হবে বলে আশা করছেন। চাষি সাদেকুল জানান, তার এক একর জমি থেকে এবার ৬ লাখ টাকার মাল্টা বিক্রি করেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা শহীদুল ইসলাম জানান, ‘রাণীশংকৈলে এবার মাল্টার ব্যাপক ফলন হয়েছে। আগামীতে এর থেকে আরও বেশি মাল্টা উৎপাদন হবে বলে প্রত্যাশা করছি। মাল্টা এ উপজেলার জন্য অর্থনীতিতে নতুন সম্ভাবনার দুয়ার উন্মোচন‌ করবে।’

নয়া শতাব্দী/এসএ/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ