ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সেবাবঞ্চিতদের অভিযোগ শুনতে কক্সবাজারে দুদকের গণশুনানি

প্রকাশনার সময়: ১০ অক্টোবর ২০২৩, ১৯:১৭

কক্সবাজারে সেবা বঞ্চিত ও হয়রানির শিকার নাগরিকদের সরাসরি অভিযোগ শুনবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (১১ অক্টোবর) সকাল ৯টায় কক্সবাজারের পাবলিক লাইব্রেরির শহিদ সুভাষ হলে বিভিন্ন সরকারি দফতরে সেবা পেতে হয়রানি বা ঘুষ, দুর্নীতির শিকার সেবাপ্রত্যাশী জনসাধারণ এবং সেবা প্রদানকারী সরকারি দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অংশগ্রহণে এ গণশুনানি অনুষ্ঠিত হবে।

কক্সবাজার জেলা প্রশাসক মোহাম্মদ শাহীন ইমরানের সঞ্চালনায় ও সভাপতিত্বে গণশুনানি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন দুর্নীতি দমন কমিশনের কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক।

দুর্নীতি দমন কমিশন সমন্বিত কক্সবাজার জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. মনিরুল ইসলাম জানান, অনুষ্ঠানে দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) মো. আক্তার হোসেন, দুদক চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. মাহমুদ হাসান, কক্সবাজারের পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলামসহ দুদক সমন্বিত কক্সবাজার জেলা কার্যালয়ের কর্মকর্তাসহ সকল সরকারি দপ্তর প্রধান, জনপ্রতিনিধিসহ সুশীল সমাজের বিশিষ্ট নাগরিকরা উপস্থিত থাকবেন।

তিনি বলেন, এ গণশুনানিতে বিভিন্ন সরকারি অফিসে সেবা প্রাপ্তিতে হয়রানির শিকার বা সেবাবঞ্চিত সংক্ষুব্ধ জনসাধারণ তাদের অভিযোগগুলো কক্সবাজার সদরের সব সরকারি দফতরের প্রধানদের উপস্থিতিতে দুদকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সামনে উপস্থাপন করবেন। একইসঙ্গে সেবাবঞ্চিত জনসাধারণের উত্থাপিত অভিযোগের বিষয়ে দুদক থেকে তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণ করা হবে। সরকারি পরিষেবা প্রাপ্তি নিশ্চিতকরণ এবং সরকারি কর্মকর্তাদের মাঝে সততা, নিষ্ঠা, জবাবদিহি ও মূল্যবোধ বৃদ্ধির মাধ্যমে দেশ থেকে দুর্নীতি নির্মূল করাই ওই গণশুনানির মূল উদ্দেশ্য।

মো. মনিরুল ইসলাম উল্লেখ করেন, এ গণশুনানিতে জনসাধারণের সমাগমকল্পে কক্সবাজারের বিভিন্ন এলাকায় সপ্তাহব্যাপী মাইকিং, পোস্টার, লিফলেট, বুথ স্থাপনসহ বিভিন্ন গণমাধ্যমে দুদকের পক্ষ থেকে ইতোমধ্যে ব্যাপক প্রচার-প্রচারণা করা হয়েছে। ফলে এ গণশুনানির বিষয়ে ব্যাপক সাড়া পড়েছে। গণশুনানি সফল করতে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার কক্সবাজারের সব নাগরিককে উপস্থিত থাকার অনুরোধ করা হয়েছে।

দুদক সূত্র জানান, সাম্প্রতিক সময়ে কক্সবাজারে ব্যাংক, হাসপাতাল, সরকারি-বেসরকারি এবং বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানগুলোতে ঘুষের লেনদেন ছাড়াও সাধারণ মানুষকে হয়রানি অস্বাভাবিকভাবে বেড়েছে। এসব কিছু বিবেচনায় নিয়ে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে ঘুষ, দুর্নীতি বন্ধ এবং সাধারণ মানুষের সেবা নিশ্চিত করতে দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয় ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। শহরের সরকারি সেবামূলক সব অফিসের সামনে তারা স্থাপন করেছে অভিযোগ গ্রহণ বুথ।

খোঁজ নিয়ে জানা গেছে, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের সামনে বসানো হয় অভিযোগ গ্রহণের বুথ। একইভাবে দুদকের পক্ষ থেকে বুথ বসানো হয়েছে জেলা প্রশাসকের কার্যালয়, সাব-রেজিস্ট্রার অফিস, কর অফিস, ভ্যাট অফিস, জেলা সদর হাসপাতাল, পাসপোর্ট অফিসসহ সরকারি সেবামূলক অন্য অফিসগুলোর সামনেও। বুথে কক্সবাজার জেলা সদরে অবস্থিত যে কোনো সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠানে ঘুষ লেনদেন অথবা হয়রানির শিকার হলে অভিযোগ জমা দিতে সাধারণ মানুষের প্রতি অনুরোধ জানিয়েছে দুদক।

সকালে সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের সামনে গিয়ে দেখা গেছে, ওই অফিসে হয়রানির শিকার লোকজন অভিযোগ করার জন্য দুদকের বুথে ভিড় করছেন। তবে অধিকাংশ অভিযোগকারীই নিজের নাম দিয়ে অভিযোগ করতে চাচ্ছেন না পরবর্তী সময়ে হয়রানির ভয়ে।

একজন অভিযোগকারী বলেন, একটা খতিয়ান করতে আবেদন করেছি দুই মাস হয়ে গেছে। কয়েক হাজার টাকাও দিয়েছি। কিন্তু ভূমি অফিসের লোকজন ৫০ হাজার টাকা দাবি করছে। টাকা না দেওয়ায় কয়েক দিন পর পর নানা সমস্যা দেখাচ্ছে। অথচ প্রয়োজনীয় সব কাগজপত্র আবেদনের সঙ্গে জমা দিয়েছি। ভূমি অফিসের এসব হয়রানি থেকে বাঁচতে দুদকে অভিযোগ করার জন্য এসেছি।

জানা গেছে, ‘রুখবো দুর্নীতি, গড়বো দেশ, হবে সোনার বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে দুদক এ গণশুনানির আয়োজন করেছে।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ