ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

নড়াইলে এসএম সুলতানের ২৯তম মৃত্যুবার্ষিকী পালিত

প্রকাশনার সময়: ১০ অক্টোবর ২০২৩, ১৭:৩৫

নড়াইলে বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ২৯তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) শিল্পীর মৃত্যু বার্ষিকী পালন উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, এসএম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের পক্ষ থেকে দিনব্যাপী কর্মসূচি পালিত হয়।

কর্মসূচির মধ্যে ছিল সকাল সাড়ে ৯টায় শিল্পীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, আর্টক্যাম্প, শিশুস্বর্গে শিশুদের লেখা পত্র প্রদর্শনী ও পাপেট-শো প্রদর্শনী, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, পুরস্কার বিতরনী এবং শিল্পী সুলতানের রূহের মাগফেরাত কামনা করে কোরআন খতম ও দোয়া মাহফিল।

এছাড়া বিকালে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও তথ্যচিত্র ‘আদম সুরত’ এবং পালাগানের আসর অনুষ্ঠিত হয়।

এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি, বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম মিনি, জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাশ্বতী শীল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জুবায়ের হোসেন চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ার হোসেন খান, অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) আসিফ উদ্দিন মিয়া, এসএম সুলতান বেঙ্গল আর্ট কলেজের অধ্যক্ষ অনাদী বালা বৈরাগী, এসএম সুলতান সংগ্রহশালার কিউরেটর তন্দ্রা মুখার্জি প্রমুখ।

চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট তৎকালীন মহকুমা শহর নড়াইলের চিত্রা নদীর পাশে সবুজ মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মো. মেছের আলি ও মাতা মোছা. মাজু বিবি। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আর্টিস্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে রাষ্ট্রীয়ভাবে স্বাধীনতা পদক অর্জন করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শিল্পী সুলতান মৃত্যুবরণ করেন।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ