ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

নিজেদের চাঁদায় বাঁশের সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে পারাপার

প্রকাশনার সময়: ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৪৮ | আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১৮:০০

মুন্সীগঞ্জের গজারিয়ার ইমামপুর ইউনিয়নে মাথাভাঙ্গা গ্রামের এলাকাবাসী দীর্ঘ ৩০ বছর ধরে ঝুঁকি নিয়েই বাঁশের সাঁকো দিয়ে পারাপার হচ্ছেন। এতে সাঁকো পারাপারে হতে গিয়ে প্রায়ই আহত হচ্ছেন শিক্ষার্থী ও পথচারীরা।

সরেজমিনে দেখা গেছে, মাথাভাঙ্গা গ্রামের মধ্যবর্তী মাথাভাঙ্গা নদীর পাড়েই রয়েছে মাথাভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাথাভাঙ্গা মহিলা মাদরাসা ও গজারিয়া কলেজ। প্রতিদিন ওই গ্রামের শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকো দিয়ে পারাপার হতে হয়। মাঝে মধ্যেই প্রায়ই আহত হচ্ছেন শিক্ষার্থী ও পথচারীরা। যার ফলে অনেক শিক্ষার্থী শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে চায় না।

স্থানীয়রা জানান, দীর্ঘ ৩০ বছর ধরে বাঁশের সাঁকোটির দিয়ে মাথাভাঙ্গা গ্রামবাসী পারাপার হয়ে আসছে। সাঁকোটি প্রায় সময়ই ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়ে থাকলেও মেরামত করার উদ্যোগ নেয় না কোনো জনপ্রতিনিধি। তাই নিরুপায় হয়ে গ্রামবাসীরা নিজেদের চাঁদার অর্থায়নে নির্মিত করে সাঁকোটি যুগের পর যুগ ধরেই ভাঙ্গা গড়ার মধ্য দিয়ে চলছে।

মাথাভাঙ্গা গ্রামের আব্দুল খালেক, বারেক মিয়া, আব্দুল জলিল ও কবির সহ অনেকে জানান, সাঁকোর পশ্চিম পাড়ে বিদ্যালয়, কলেজ ও মাদরাসা অর্ধশতাধীক শিক্ষার্থী লেখাপড়া করে। নদীর উপর একটি ব্রিজ হলে শিক্ষার্থীর সংখ্যা যেমন বৃদ্ধি পেত, তেমনি টিফিনের সময় তারা বাড়ি থেকে সহজে খেয়ে আসতে পারতো। অনেক শিশু ছাত্র বড়দের হাত ধরে পার হওয়ার আশায় সাঁকোর কাছে দাঁড়িয়ে থাকে। নদীর ওপর সেতুর অভাবে দুর্ভোগ পোহাচ্ছে। দুর্ভোগ নিরসনে এ নদীর উপর একটি ব্রিজ নির্মাণে দাবি স্থানীয়দের।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল আজিজ জানান, এই সাঁকোটি দিয়ে গ্রামের প্রায় ৭০ থেকে ৮০টি পরিবার যাতায়াত করে থাকে। নদীর উপর একটি ব্রিজ নির্মাণ হলে ভালো হতো।

এ বিষয়ে ইমামপুর ইউপি চেয়ারম্যান হাফিজুজ্জামান খান জিতু জানান, সাইফুল মিয়ার বাড়ির সামনে মাথাভাঙ্গা নদীর ওপর যে বাঁশের সাঁকো রয়েছে সেখানে একটি ব্রিজ নির্মাণ হলে নদীর দুই পারের বাসিন্দারা সুফল ভোগ করবে। সেতুটি শীঘ্রই যাতে নির্মাণ হয় সে বিষয়ে দাবি জানাচ্ছি।

গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল মাহফুজ সাঁকোটি ঝুঁকিপূর্ণ স্বীকার করে জানান, এখানে একটি ব্রিজের জন্য গ্রামবাসীদের উপজেলা প্রশাসনের বরাবর একটি লিখিত আবেদন করতে বলেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ