ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ডোমারে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন

প্রকাশনার সময়: ২২ আগস্ট ২০২৩, ১৬:১০

নীলফামারীর ডোমারের শালকী নদী থেকে ড্রেজারের মাধ্যমে দিন-দুপুরে অবাধে চলছে অবৈধভাবে বালু উত্তোলন। এতে নদীর পাশে শ্মশানঘাটসহ হুমকির মুখে পড়েছে বিভিন্ন স্থাপনা।

ড্রেজার মেশিন দিয়ে উপজেলা অফিসের পাশেই শ্মশানঘাট সংলগ্ন এলাকা থেকে গত কয়েকদিন থেকে নীলফামারী কচুকাটা এলাকার গুলজার রহমান নামের এক ব্যক্তি হাজার হাজার ঘনফুট বালু উত্তোলন করে নিয়ে যাচ্ছে। এমনকি কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত আঞ্চলিক বাঁশ উন্নয়ন কেন্দ্রটি বালু উত্তোলনের ফলে হুমকিতে পড়তে পারে বলে জানিয়েছে স্থানীয়রা

বালু উত্তোলনের খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জান্নাতুল ফেরদৌস হ্যাপি ঘটনাস্থলে গিয়ে বালু উত্তোলন বন্ধ করে দেন এবং ড্রেজার মেশিনটি তুলে ফেলার নির্দেশ দেন। তবে কারী গুলজার সহকারী কমিশনারের নির্দেশ অমান্য করেই বালু উত্তোলন করে যাচ্ছে।

সোমবার (২১ আগষ্ট) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, আঞ্চলিক বাঁশ গবেষণা কেন্দ্রের পাশ দিয়ে বহমান শ্মশানঘাট সংলগ্ন এলাকার শালকী নদী থেকে নদীতে ড্যাম্পিং করার কথা বলে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করছে শ্রমিকরা। এ ছাড়া পাশেই ডোমার ফরেষ্ট বাগান সংলগ্ন থেবে আর ১টি ড্রেজার মেশিন বসিয়ে বিক্রির উদ্দেশ্যে বালু উত্তোলন করছে কচুকাটা এলাকার গুলজার।

স্থানীয়রা বলছেন, ড্রেজার মেশিনের মাধ্যমে বালু উত্তোলনের ফলে নদীর পাশে সরকারি দফতরগুলোর পাশাপাশি ফরেষ্ট বাগানও হুমকির মুখে পড়বে।

এলাকাবাসীর পক্ষ থেকে প্রতিবাদ করা হলেও দেওয়া হয় হুমকি। বালু উত্তোলনের সরকারি নীতিমালা থাকলেও কোনো তোয়াক্কা করছেন না বালু উত্তোলন কারী গুলজার। গায়ের জোরে এমন কর্মকাণ্ড তিনি চালিয়ে যাচ্ছেন।

গুলজার জানান, ঠিকাদার খোরশেদ আলম ও নীলফামারী পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা আশরাফুল এর নির্দেশে তিনি বালু উত্তোলন করছেন।

এ বিষয়ে নীলফামারী পানি উন্নয়ন বোর্ডের আশরাফুল ইসলাম জানান, অবৈধ ভাবে বালু উত্তোলনের বিষয়টি আমার জানা নেই। তবে ঊর্ধ্বতন কতৃপক্ষ হয়তো ইউএনও সাহেবকে বিষয়টি অবগত করেছেন। উপজেলা নির্বাহী অফিসার নাজমুল আলম বিপিএএ বালু উত্তোলনের বিষয়টি অবগত নন জানিয়ে বলেন, কাউকে বালু উত্তোলনের কোনো নির্দেশ দেননি তিনি। বিষয়টি তিনি দেখছেন বলে জানান।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ