ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

স্লুইসগেট যেন গলার কাঁটা

খাল খননে গাফিলতি, ১৯ খাল ভরাট হয়ে জনভোগান্তি চরমে
প্রকাশনার সময়: ০৮ আগস্ট ২০২৩, ১৫:৩৯ | আপডেট: ০৮ আগস্ট ২০২৩, ১৫:৪৫

চট্টগ্রামের সীতাকুণ্ডে বৃষ্টি হলেই জলাবদ্ধতা সৃষ্টি হয়। এতে প্রতিনিয়ত ডুবছে উপজেলার অধিকাংশ এলাকা। পানি ঢুকছে বাসা-বাড়ি থেকে শুরু করে ব্যবসা ও শিক্ষাপ্রতিষ্ঠানে। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে স্থানীয়দের।

বর্ষা মৌসুম ভারী বৃষ্টি হলে জলাবদ্ধতা আরও চরম আকার ধারণ করে। খাল খনন, স্লুইসগেট পরিষ্কার ও বিভিন্ন প্রকল্পের বরাদ্দ দেখানো হলেও এসব প্রকল্পের কাজ না হওয়ায় অল্প বৃষ্টিতেই প্লাবিত হয় বিভিন্ন এলাকা। গত পাঁচদিনের টানা বৃষ্টিতে উপজেলার সব ইউনিয়নের কৃষি জমি ও ঘর-বাড়িতে পানি উঠে জনভোগান্তি দেখা দিয়েছে। পানি নিষ্কাশন না হওয়ায় প্লাবিত হচ্ছে বলে জানান স্থানীয়রা।

এর মধ্যে চেয়ারম্যানের ব্যক্তিগত উদ্যোগে মুরাদপুর ইউনিয়নের বারিয়াখালী খালের খনন কাজ করা হয়েছে।

মুরাদপুর ইউপি চেয়ারম্যান শেখ রেজাউল করিম বাহার বলেন,পলিমাটির সাথে আগাছা আর গাছগাছালি ঝোপঝাড়ে সম্পূর্ণ মৃতপ্রায় বারিয়াখালী খালের সংস্কার ও খনন কাজ করেছি। বর্ষার বন্যায় জলমগ্ন হাজার হাজার হেক্টর কৃষি জমির পানি নিষ্কাশন এবং বন্যায় প্লাবিত লোকালয়ের জলাবদ্ধতা নিরসনে সুফল পেতে কাজ করা হয়েছে।

উপজেলার ৯ ইউনিয়ন ও ১ পৌরসভার জলোচ্ছ্বাস ও জলাবদ্ধতা নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে খাল ও স্লুইসগেট। ফসলি জমি ও জানমাল রক্ষায় উপজেলার প্রতিটি ইউনিয়নের সরকারি অর্থব্যয় পানি উন্নয়ন বোর্ডের নির্মিত স্লুইচ গেটগুলোর বেশকটি অচল হয়ে পড়ে রয়েছে। অপরিষ্কার হওয়ায় স্লুইচগেটগুলো অচল হয়ে পড়েছে। অথচ জলাবদ্ধতা নিরসনের নামে লাখ লাখ টাকা ব্যয়ে এসব স্লুইচগেট এখন কৃষকের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে।

এছাড়া উপজেলা পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের উদাসীনতার কারণে এ স্লুইস গেটগুলোর বেহাল অবস্থায় রয়েছে। ফলে ব্যাহত হচ্ছে কৃষকের আউশ, আমন ও রবি ফসল। আশানুরূপ ফসল ফলানোর বদলে পানির নিচে তলিয়ে দিশেহারা হয়ে পড়েছে উপজেলার হাজার হাজার কৃষক।

এদিকে দীর্ঘ কয়েক বছর খাল খননের কাজ না হওয়ায় দখল-দূষণে ছোট বড় ১৯টি খাল ও ১৯টি স্লুইসগেট সংকুচিত হয়ে পড়েছে। অযত্ন-অবহেলায় খালগুলো ভরাট হতে থাকায় পানি নিষ্কাশনের অভাবে জলাবদ্ধতা চরম আকার ধারণ করেছে।

এ পরিস্থিতিতে বর্ষার শুরুতে জলাবদ্ধতায় ডুবছে ঘর-বাড়ি ও কৃষিজমি। তবে বছরের পর বছর খননের নামে বরাদ্দ দেখানো হলেও তা বাস্তবে দেখা যায় না। এছাড়া শুষ্ক মৌসুমে খালে জমে থাকা পানি কৃষি কাজে ব্যবহার করেন কৃষকরা। কিন্তু খাল খনন না হওয়ায় ভরাট হতে হতে সব খাল সংকুচিত হয়ে পড়েছে। পানির অভাবে অনেক চাষিকে গুনতে হয়েছে লোকসান। আবার বর্ষার প্লাবনে কৃষকরা সর্বস্ব হারিয়ে এখন বিপাকে পড়েছেন।

স্থানীয় কৃষকরা বলেন, দীর্ঘ বছর খাল খননের কাজ না হওয়ায় সব খালগুলো সংকুচিত হয়ে পড়েছে। তাইতো অল্প বৃষ্টিতে রাস্তা, ফসলি জমি, ক্ষেত-খামার ও ঘরবাড়ি ডুবে যায়। জলাবদ্ধতার কবলে পড়ে কৃষি জমি প্লাবিত হয়ে কৃষক শ্রেণির মানুষেরা বেকার হয়ে পড়ে। কাজকর্ম না থাকায় পরিবার নিয়ে দুর্বিষহ জীবন পার করতে হচ্ছে। প্রতি বছরই জলাবদ্ধতার কারণে লাখ লাখ টাকা লোকসানে পড়েন খেটে খাওয়া কৃষকরা।

অন্যদিকে, অপরিকল্পিত ঘরবাড়ি ও বিভিন্ন প্রতিষ্ঠান নির্মাণের কারণে অনেক এলাকায় পানি নিষ্কাশনের পথ বাধাগ্রস্ত হয়। অনেক জায়গায় নালা-খালাগুলোতে ময়লা-আবর্জনা জমা হয়ে পানি যেতে পারছে না। জনপ্রতিনিধিদের গাফিলতির কারণে নালা-নর্দমা ও ড্রেনগুলোতে ময়লার স্তূপে ভরাট হয়ে থাকে। এসব যেন দেখার কেউ নেই।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড সীতাকুণ্ডের শাখা কর্মকর্তা প্রকৌশলী এস এম তারেক বলেন, পূর্বাভাসের পর সব স্লুইসগেট খুলে দিয়েছি। সীতাকুণ্ডের ১৯টি স্লুইসগেট সংস্কারের কাজের জন্য যে পরিমাণ অর্থ বরাদ্দ প্রয়োজন তা আমাদের নেই। তবে অকেজো এসব স্লুইসগেট সংস্কার ও নতুন স্লুইসগেট নির্মাণের প্রয়োজনীয় বরাদ্দ চেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর আবেদন পাঠানো হয়েছে। এরমধ্যে বদরখালী স্লুইসগেট একেবারে অকেজো। বরাদ্দ পেলে অকেজো হয়ে পড়া স্লুইসগেটগুলো পুনরায় মেরামত করে চালু করব। গত পাঁচ দিনের রেকর্ড বৃষ্টির কারণে জলাবদ্ধতা দেখা দিয়েছে। যেহেতু পাহাড়ি ঢলের কারণে প্রতি বছরই খালগুলো ভরাট হয়ে যায়। সব খালগুলোর খনন করা প্রয়োজনীয়তা আছে। এসব খালের জন্য বরাদ্দ চাইব বলে জানান তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদাত হোসেন জানান, সংস্কারের অভাবে অকেজো উপজেলার স্লুইসগেট পুনঃসংস্কারে জরুরি ব্যবস্থা গ্রহণ করার জন্য পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। গত কয়েকদিনের অতি বৃষ্টির কারণে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। জলাবদ্ধতা নিরসনে সবধরনের প্রস্তুতি হাতে নেওয়া হয়েছে। মাটিতে সংকুচিত হয়ে পড়া খালগুলোর মাটি সরিয়ে পরিষ্কার করা হবে বলে জানান তিনি।

নয়া শতাব্দী/এসএ/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ