ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম জেলা পরিষদের ৩৫৪ কোটি টাকার বাজেট ঘোষণা 

প্রকাশনার সময়: ২৬ জুলাই ২০২৩, ১৭:৩৭

২০২৩-২৪ অর্থ-বছরের জন্য ৩৫৪ কোটি ৩১ লাখ ৪৫ হাজার ৮৮৯.৪৭ টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম জেলা পরিষদ। বাজেটে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১২৫ কোটি টাকা।

বুধবার (২৬ জুলাই) সকাল ১১টায় চট্টগ্রাম সার্কিট হাউজ সম্মেলন কক্ষে জেলা পরিষদের মাসিক সভায় এ বাজেট উপস্থাপন করা হয়।

জেলা পরিষদ চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভা সঞ্চালনা করেন প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল।

চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম বলেন, গত বছরের নভেম্বরে জেলা পরিষদের দায়িত্ব গ্রহণের পর থেকে দিন-রাত পরিশ্রম করছি। অত্যন্ত সীমিত জনবল নিয়ে কাজ করলেও জেলা পরিষদের আয় বাড়ানোর নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছি। অবৈধ দখলে থাকা জায়গা উদ্ধার করে আয়বর্ধক প্রকল্প গ্রহণ করা হচ্ছে। অবৈধ দখলে থাকা সম্পদ উদ্ধারের জন্য জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও পৌরসভার প্রতিনিধি নিয়ে কমিটি করে দিয়েছি, কমিটি কাজ করছে। এসব নানামুখী পদক্ষেপ গ্রহণ করার কারণেই বিশ্বব্যাপী যুদ্ধাবস্থা ও অর্থনৈতিক সংকটের মধ্যেও এ বাজেট গ্রহণ করতে সক্ষম হয়েছি।

তিনি আরও বলেন, জেলা পরিষদের চেয়ারম্যান হওয়ায় আমি পদাধিকারবলে জেলা রেডক্রিসেন্টেরও দায়িত্বে আছি। বিগত বছরগুলোতে জেলা রেডক্রিসেন্ট পরিচালিত প্রতিষ্ঠান ও কর্মসূচিগুলোতে যে ব্যাপক লুটপাট হয়েছে তা দেখে আমি হতবাক। এ প্রতিষ্ঠানকে দুর্নীতিমুক্ত করে জনকল্যাণমুখী করতে অনেক সময় ও শ্রম দিতে হচ্ছে। ব্যস্ততার কারণে ব্যক্তিগত জরুরি কাজ করার সময়ও করে উঠতে পারছি না।

তিনি আরও বলেন, চটগ্রাম জেলা পরিষদের নির্মাণাধীন ১৮ তলা বিশিষ্ট ভবনে চট্টগ্রাম ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার জন্য ১টি তলায় ‘চট্টগ্রামের ঐতিহ্য কর্নার’ স্থাপনের জন্য উদ্যোগ নেয়া হয়েছে এবং এ বিষয়ে কাজ করার জন্য প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেনকে আহ্বায়ক করে বরেণ্য, গুণী ও বিদগ্ধজনদের নিয়ে একটি কমিটি করা হয়েছে। কমিটির সভা হয়েছে এবং বিভিন্ন উপকমিটির মাধ্যমে কাজ শুরু করেছে।

সভায় উপস্থিত ছিলেন জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মো. দিদারুল আলম, নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মনিরুল ইসলাম, বিভিন্ন উপজেলার চেয়ারম্যান ও নির্বাহী অফিসার, পৌরসভার মেয়র ও নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ