ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

বান্দরবানের রুমা উপজেলার বগালেকে ভ্রমণ করা যাবে সপ্তাহে ৩ দিন

প্রকাশনার সময়: ১৬ জুলাই ২০২৩, ২১:০৩

বান্দরবানের রুমা উপজেলার পর্যটন কেন্দ্র বগালেকে নিরাপত্তা বাহিনীর স্কট-এর মাধ্যমে সপ্তাহে ৩ দিন ভ্রমণে যেতে পারবে দেশি-বিদেশি পর্যটকেরা।

রোববার (১৬ জুলাই ) সকাল সাড়ে ১০টায় রুমা জোন-এর মাল্টিপারপাস হলে পর্যটকদের ভ্রমণ সংক্রান্ত এক সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেনাবাহিনীর রুমা জোন-এর কমান্ডার লে. কর্নেল শাহরিয়ার ইকবাল এ কথা জানান।

তিনি বলেন, সপ্তাহের বৃহস্পতি, শুক্র ও শনিবার পর্যটকেরা রুমা সদর থেকে সকাল ১০টায় বগালেকে ভ্রমণে যাবে, আর বিকেলে ফিরবে। এভাবে আগামী ১৬ আগস্ট পর্যন্ত চলবে, পরবর্তীতে পরিবেশ ও পরিস্থিতি স্বাভাবিক হলে রুমার কেওক্রাডংসহ অন্যান্য সব পর্যটন স্পটে ভ্রমণ করা যাবে।

এ সময় এলাকার স্বাভাবিক পরিস্থিতি বজায় রাখতে কুকি- চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) ও কুকি-চিন ন্যাশনাল আর্মি (কেএনএ)-সহ অন্য দুস্কৃতকারীদের তথ্য দিয়ে সেনাবাহিনী তথা প্রশাসনকে সহযোগিতার জন্য সভায় অনুরোধ করা হয়। এ সময় রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর হক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান থাংখাম লিয়ান বম ও রুমা জোনের সেনা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সমন্বয় সভায় বক্তব্য রাখেন, রুমা সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা, রুমা বাজারের ব্যবসায়ী মোহাম্মদ নাছির উল্লাহ মীর, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাংপুই বম, ট্যুরিস্ট গাইডের ব্যবস্থাপক সজিব দাশসহ পর্যটন ব্যবসায়ী, প্রশাসনের কর্মকর্তা এবং সাংবাদিকরা।

সূত্রে জানা যায়, গত ১৪ জুলাই জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তীবরীজি এক গণবিজ্ঞপ্তি জারি করে রুমা ও থানচি উপজেলায় পর্যটক ভ্রমণের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে। এরপর কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) তাদের এক ফেসবুক পেইজ থেকে পর্যটন এলাকায় রেট এলার্ট জারি করে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করে, এই নিষেধাজ্ঞা অমান্যকারীদের গাড়ি পুড়িয়ে দেওয়া ও শাস্তি প্রদান করা হবে জানায়।

কেএনএফ আরও জানায়, শান্তি আলোচনা যতদিন শেষ হচ্ছে না, ততদিন কোনো প্রকার পর্যটন এলাকায় ভ্রমণ করা সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করা হলো। পর্যটন এলাকায় ভ্রমণে আসলে কিছু হলে এর দায়ভার কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট নিবে না।

এদিকে কুকি-চিন ন্যাশনাল আর্মির এই ধরণের হুমকির পর জেলার বিশেষ করে রুমা ও থানচি উপজেলায় পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন উদ্দ্যোগ গ্রহণ করা হয়, আর এর অংশ হিসেবে রুমা সদর থেকে বগালেকে নিরাপত্তা স্কট দিয়ে পর্যটকদের নিয়ে যাওয়া ও নিয়ে আসার উদ্দ্যোগ গ্রহণ করা হয়।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ