ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

থানচিতে ম্যালেরিয়ায় এক শিশুর মৃত্যু

প্রকাশনার সময়: ১০ জুলাই ২০২৩, ২১:০৪ | আপডেট: ১০ জুলাই ২০২৩, ২১:০৮

বান্দরবানের থানচি উপজেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে এক শিশুর মৃত্যু হয়েছে। সোমবার (১০ জুলাই) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে গিয়ে মারা যান শিশুটি।

নিহত লেংরেইন ম্রো (৯) থানচি সদর ইউনিয়নের কাইথাং ম্রো পাড়ার ইংয়েন ম্রোয়ের ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, বর্ষা শুরুর আগেই বান্দরবানের থানচি উপজেলাসহ দুর্গম এলাকায় দেখা দিয়েছে ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাব। নানা প্রতিকূলতায় রোগীরা পাচ্ছেন না জরুরি চিকিৎসা সেবা ও ওষুধ। দুর্গম এলাকা হওয়ায় যাতায়াত ব্যবস্থা সহজ না হওয়ায় স্বাস্থ্যকর্মীদের ঠিকমত খবর না নেওয়া এবং মোবাইলের নেটওয়ার্ক না থাকায় যোগাযোগ বিচ্ছিন্ন অনেক এলাকায় ম্যালেরিয়া আক্রান্ত হচ্ছে অনেকেই।

এদিকে, ম্যালেরিয়া আক্রান্ত হয়ে থানচির বিভিন্ন ইউনিয়নের অনেক বাসিন্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হচ্ছে।

স্থানীয়রা জানান, বর্ষায় মশার উপদ্রব বেড়ে যাওয়ায় মশার কামড়ে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে, দ্রুত সময়ে সচেতনতা বৃদ্ধি এবং দুর্গম এলাকায় স্বাস্থ্যকর্মীদের প্রতিনিয়ত পরিদর্শন ও ওষুধ সরবরাহের দাবি এলাকাবাসীর।

থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. ওয়াহিদুজ্জামান মুরাদ জানান, গত এক সপ্তাহে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে প্রায় ৪০ জন রোগী থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। অনেকে সুস্থ হয়ে বাড়িতে চলে গেছেন, স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তিকৃতদের চিকিৎসা চলছে।

বান্দরবানের ডেপুটি সিভিল সার্জন ডা. নয়ন সালাউদ্দিন জানান, বান্দরবানে গত বছরের তুলনায় এ বছর ম্যালেরিয়া রোগী বাড়ছে, আর এখন পর্যন্ত এ বছরে ১ হাজার ৬শ জন রোগী শনাক্ত হয়েছে। গত বছর ম্যালেরিয়া আক্রান্ত হয়ে বান্দরবানে কোনো মৃত্যুর ঘটনা না ঘটলেও এ বছর এখন পর্যন্ত ২ জন (রুমা উপজেলায় ১ জন, থানচি উপজেলায় ১ জন ) রোগী মারা গেছেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ