ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

একদফার আন্দোলন হবে ঢাকামুখী : মেজর ইবরাহিম

প্রকাশনার সময়: ১০ জুলাই ২০২৩, ১৬:৩২

বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেছেন, চলতি সপ্তাহে যুগপৎ একদফা দাবি আদায়ের আন্দোলন ঘোষণা করা হবে। এক দফার আন্দোলন হবে ঢাকামুখী আন্দোলন।

সোমবার নগরের দুই নম্বর গেটস্থ নিজ বাসভবনে সাংবাদিকদের তিনি বলেন, এমন কঠিন পরিস্থিতি আগে কখনো ছিলো না। ২৭ বছর আমি আর্মিতে কর্মকর্তা হিসেবে দেখেছি, আবার ২৭ বছর বাইরে থেকে দেখেছি। এখন আমরা সবচেয়ে বড় সংকট মোকবিলা করছি। এখন দুটি পক্ষ অবস্থান করছে। একটি সরকার পক্ষ দল আরেকটি বিরোধী দল বা জনগণের প্রতিনিধিত্বকারী দল। সরকার জনগণের প্রতিনিধিত্বকারী দল না।

মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, বাংলাদেশকে সংকট থেকে মুক্তির দুটি উপায় হতে পারে। একটি হচ্ছে সমঝোতা এবং অন্যটি হচ্ছে সংঘাত। সার্বিকভাবে বিরোধী দল সংঘাতে জড়াবে না। সরকারি দল যদি একই ধরনের মানসিকতা অটুট রাখে, তাহলে সংঘাত ঘটবে। শান্তিকামী মানুষের সামনে পুলিশ যখন অস্ত্র নিয় দাঁড়ায়, গুলি করে তখন রক্তপাত ঘটে। অহিংস আন্দোলনে বাধা দিয়ে এখন সহিংসতা করানোর চেষ্ঠা চলছে।

তিনি বলেন, আগামী ১২ জুলাই বিএনপি যুগপৎ একটি ঘোষণা দিবে। একদফা দাবি বাস্তবায়নের আন্দোলনের দিকে অগ্রসর হবে। তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহাল করে সরকারের বিদায় নিতে বাধ্য করা হবে। আন্তর্জাতিক রাজনীতির কেন্দ্র বিন্দু হবে। আগামী সপ্তাহ শুরু থেকে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ঢাকায় পদচারণা তাকবে। মানবাধিকার লঙ্গন, গনতান্ত্রিক নীতিমালা প্রতিষ্ঠা হোক সেটা তারা চায়। আন্দোলন বেগবান হলে সরকার যেন সহিংস পরায়ন না হন। এখন যে প্রবণতা দেখছি, ১০/১৫ বছরের আগের মামলা পুনরুজ্জীবিত করা হচ্ছে। যেন কারাগারে নেতাকর্মীদের নিয়ে যেতে পারে। আন্দোলন ধমাতে পারে। কিন্তু দীর্ঘ সময় আন্দোলন চলার কারণে প্রচুর নেতৃত্ব তৈরি হয়েছে। কাউকে গ্রেপ্তার করে আন্দোলন থামানোর সে সুযোগ আর নেই।

এবার ২০১৪ বা ২০১৮ সালের মতো নির্বাচন করতে পারবে না। এখন সবাই সচেতন হয়েছে। বিরোধী দল সচেতন, সরকারি দল সচেতন একই সাথে আন্তর্জাতিক মহলও খুবই সচেতন। জনগণের দাবি মোতাবেক নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হবে বলে আমি মনে করি।

জামায়াতের সাথে আমাদের রাজনৈতিক কোন জোট নেই। তবে জামায়াত এখন সর্বাধিক সুসংগঠিত রাজনৈতিক দল। শত দমন-নিপীড়নের পরও জামায়াত অনেক সংগঠিত। তারা কখনো অদৃশ্য আবার কখনো দৃশ্যমান কার্যক্রম পরিচালনা করছে-সেটা তারা বলতে পারবেন।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ