শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

বাকেরগঞ্জের কলসকাঠীতে বজ্রপাত রোধে তালবীজ রোপন

প্রকাশনার সময়: ০১ সেপ্টেম্বর ২০২১, ১৬:০৭ | আপডেট: ১৬ অক্টোবর ২০২১, ১৯:৪০
ছবি: সুজয় বিশ্বাস।

বজ্রপাত প্রতিরোধ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠী ইউনিয়নে তালবীজ রোপন করা হয়েছে। নাসির সীমা ফাউন্ডেশন এর উদ্যোগে এবং কলসকাঠী ইউনিয়ন পরিষদের তত্ত্বাবধানে কলসকাঠী বেবাজ খেয়াঘাট থেকে ঢাপরকাঠী পর্যন্ত রাস্তার দুই পাশে তালবীজ রোপন কর্মসূচি পালন করছে। কর্মসূচির অংশ হিসেবে আজ বুধবার সকালে কলসকাঠী মাধ্যমিক বালিকা বিদ্যালয় থেকে শুরু করে রাস্তার দুইপাশে তালবীজ রোপন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বাকেরগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার মাধবী রায়, কলসকাঠী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফয়সাল ওয়াহিদ মুন্না তালুকদার, নাসির সীমা ফাউন্ডেশন এর পক্ষ থেকে মোহাম্মদ আবুল বাশার ও মোহাম্মদ আবুল হাসান, কলসকাঠী বালিকা মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক তরুন গাঙ্গুলী প্রমুখ।

প্রাকৃতিক দুর্যোগ বজ্রপাতের হাত থেকে রক্ষা এবং পরিবেশের ভারসাম্য ফিরে পেতে ফাউন্ডেশনটি এ উদ্যোগ হাতে নিয়েছে। পাশাপাশি তাল গাছের উপকারিতা সম্পর্কে মানুষকে সচেতন করতে নেয়া হয়েছে নানা উদ্যোগ, সুদূর যুক্তরাজ্য থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নির্বাহী পরিচালক নাসির উদ্দিন হাওলাদার বলেন তালগাছ অনেক উঁচু হওয়াতে বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি নিরসনে কার্যকর ভূমিকা রাখে এছাড়া মাটি ক্ষয় রোধ ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় তালগাছে জুড়ি নেই অত্র ফাউন্ডেশনটি মানবতার কল্যাণ এর জন্য সর্বদা কাজ করে যাচ্ছেন এর মধ্যেই মসজিদভিত্তিক গভীর নলকূপ বসিয়ে মুসল্লিদের জন্য সুপ্রিয় পানির ব্যবস্থা করেছেন। অসচ্ছল পরিবারের পাশে দাঁড়িয়ে সর্বাত্মক সহযোগিতা করেছেন। নাসির সীমা ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক নাসির হাওলাদার তিনি সপরিবারে যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসবাস করছেন, তার জন্ম ও বেড়ে ওঠা বাকেরগঞ্জের কলসকাঠি ইউনিয়নের বেবাজ গ্রামের ঐতিহ্যবাহী পাড়ের বাড়ি। তিনি রব হাওলাদার (রব মাষ্টারের) কনিষ্ঠ সন্তান।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ