ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মানবতাবিরোধী অপরাধ মামলার পলাতক আসামি গ্রেফতার

প্রকাশনার সময়: ০৫ জুলাই ২০২৩, ২০:১৪

কক্সবাজারে মানবতাবিরোধী অপরাধের মামলায় আব্দুস শুক্কুরকে গ্রেফতার করেছে র‌্যাব- ৭। গত সোমবার কক্সবাজার শহরের রুমানিয়াছড়া এলাকা থেকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার আব্দুস শুক্কুর (৭৭) মহেশখালীর গুলগুলিয়াপাড়ার মৃত আলী রেজার ছেলে।

র‌্যাব জানায়, ১৯৭১ সালে কক্সবাজারের মহেশখালী এলাকায় অপহরণ, আটক, নির্যাতন, গণহত্যা ও লুটপাটসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ পাওয়ায় আব্দুস শুক্কুরের বিরুদ্ধে অপরাধের তদন্ত শুরু হয়। পরবর্তীতে তদন্তকারী সংস্থা তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল- ২ আব্দুস শুক্কুরের বিরুদ্ধে ২০১৫ সালে ২১ মে গ্রেফতারি পরোয়ানা জারি করে।

র‌্যাব- ৭ এর সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের বিপক্ষে সরাসরি অবস্থান নিয়ে কক্সবাজার জেলার মহেশখালী, কুতুবদিয়া ও পেকুয়া এলাকায় বাংলাদেশের নিরীহ মুক্তিকামী মানুষকে হত্যাসহ পাকিস্তানি হানাদার বাহিনীর দোসর হিসেবে গণহত্যা, নির্যাতন, মানবতাবিরোধী অপরাধে জড়িত ছিল আব্দুস শুক্কুর। ওই সময় পাকিস্তানি হানাদার বাহিনীকে সঙ্গে নিয়ে কক্সবাজার জেলার বিভিন্ন এলাকায় বিশেষ করে মহেশখালীতে গণহত্যা, লুটপাট, ঘরবাড়ি লুট ও নির্যাতন করেছে।

তিনি আরও জানান, জিজ্ঞাসাবাদে আব্দুস শুক্কুর জানায়- গ্রেপ্তার এড়াতে ছদ্মনাম ধারণ ও নাম ও ঠিকানা পরিবর্তন করে আট বছর ধরে দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করেছিল। সর্বশেষ কক্সবাজার সদর এলাকায় বসবাস শুরু করেন এই অভিযুক্ত আসামি। পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ