ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬
নুরুল আমীন খান উচ্চ বিদ্যালয়

৫ বছর ধরে নেই ম্যানেজিং কমিটি

প্রকাশনার সময়: ২৪ জুন ২০২৩, ১৯:১৩ | আপডেট: ২৪ জুন ২০২৩, ২২:০৬

দীর্ঘ ৫ বছর ধরে ময়মনসিংহের গৌরীপুর নুরুল আমীন খান উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নেই। এতে করে বিদ্যালয়ের কার্যক্রম পরিচালনায় অনেকটাই মুখ থুবড়ে পড়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৮ শিক্ষাবর্ষে সর্বশেষ বিদালয়ের ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ হয়। শিক্ষা মন্ত্রণালযয়ের বিধান অনুযায়ী ম্যানেজিং কমিটি মেয়াদ শেষে এডক কমিটি গঠন করে সেই কমিটির মাধ্যমে একটি পূর্ণাঙ্গ ম্যানেজিং গঠন করতে হবে।

তবে বিগত ৫ বছর ধরে ৩ বার এডক কমিটি অনুমোদিত হলেও এই কমিটিগুলো পূর্ণাঙ্গ কমিটি গঠনে ব্যর্থ হয়।

সর্বশেষ বর্তমানে চলতি এডক কমিটির মেয়াদ শেষ হবে ২০২৩ সালের ৭ আগস্ট। এই এডক কমিটিও প্রতিবারের মত বিভিন্ন সমস্যার কারণে পূর্ণাঙ্গ কমিটি গঠনে ব্যর্থ হয়েছে। বিদ্যালয়ের সকল অভিভাবকরা আশা করছেন ৪র্থ বারের মতো অনুমোদিত এডক কমিটি হয়তো পূর্ণাঙ্গ কমিটি গঠন করে বিদ্যালয়ের সার্বিক উন্নয়নের বাধা দূর করবেন।

মন্ত্রনালয়ের পরিপত্র অনুযায়ী, ছয় মাস পর্যন্ত এডক কমিটির মেয়াদ থাকে। বিদ্যালয়ের শিক্ষাবোর্ডের অনুমোদিত এডক কমিটির কর্মপরিধি হলো বিদ্যালয়ের নির্বাচনের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করা।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আজিজুল হক বলেন, করোনাকালীন বৈশ্বিক দুর্যোগে বিদ্যালয় বন্ধ, অভ্যন্তরীন গোলযোগে এডক কমিটিতে থাকা অভিভাবক সদস্যদের পদত্যাগ, ব্যক্তিগত সমস্যা, রমজান, এসএসসি পরীক্ষাসহ নানাবিধ সমস্যা থাকায় পূর্ণাঙ্গ কমিটি গঠন করা সম্ভব হয়নি।

বিদ্যালয়ের এডক কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া নাজনিন বলেন, এই বিদ্যালয়ের কেন কমিটি হচ্ছে না, তা খতিয়ে দেখা হবে। তা ছাড়া সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী যাতে কমিটি গঠন করা হয় সেই লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ