ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বাসাইল পৌরসভা নির্বাচন : সব কেন্দ্রই ঝুঁকিপূর্ণ, বিজিবি মোতায়েন

প্রকাশনার সময়: ২০ জুন ২০২৩, ২৩:০৭

টাঙ্গাইলের বাসাইল পৌরসভার নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বুধবার (২১ জুন)। নির্বাচনে ১০ কেন্দ্রের মধ্যে ১০টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ঝুঁকিপূর্ণ এ সব কেন্দ্রগুলোতে পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে। এদিকে নির্বাচনের পরিবেশ স্বাভাবিক রাখতে ২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার (২০ জুন) সন্ধ্যায় পুলিশের একাধিক সূত্র এ প্রতিবেদকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিন সকাল ৮টা থেকে একটানা বিকেল ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এবারই প্রথমবারের মতো ইভিএমে বাসাইল পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে মঙ্গলবার সকাল থেকেই প্রতিটি কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম দেওয়া হয়েছে।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, নির্বাচনে ৩ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী আব্দুর রহিম আহমেদ, কৃষক শ্রমিক জনতালীগ প্রার্থী রাহাত হাসান ও স্বতন্ত্র প্রার্থী ও উপজেলা বিএনপি’র বহিস্কৃত সভাপতি এনামুল করিম মিঞা (অটল)। এছাড়া নির্বাচনে সাধারণ কাউন্সিলর পদে ২৭ জন ও সংরক্ষিত মহিলা আসনে ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সূত্র জানায়, এ পৌরসভায় মোট ভোটার সংখ্যা রয়েছে ১৮ হাজার ৪৩৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮ হাজার ৯০৭ জন ও নারী ভোটার ৯ হাজার ৫৩০জন। মোট ভোট কেন্দ্র রয়েছে ১০ টি এবং ভোটকক্ষ রয়েছে ৫৩টি।

সংশ্লিস্ট সূত্র জানায়, নির্বাচনে মোট ২১১ জন পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়া ৯০ জন আনসার সদস্য এবং র‌্যাবের ৩টি মোবাইল টিম কাজ করবে। নির্বাচনের প্রতিটি কেন্দ্রের ভিতরে ৮ জন পুলিশ সদস্য এবং ৯ জন করে আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। দুটি কেন্দ্রের জন্য ১টি করে মোবাইল টিম কাজ করবে।

কে হচ্ছেন পৌর পিতা তা নিয়ে চলছে চুলছেড়া বিশ্লেষণ। প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থীরা দিয়েছেন নানা প্রতিশ্রুতি। সাধারণ ভোটারা বলেন, লড়াই হবে ৩ জন মেয়র প্রার্থীর মধ্যেই। এখানে যিনি নৌকা প্রার্থী তার বড় একটা দলীয় সমর্থক রয়েছে। এ ছাড়া গামছা প্রতীকের প্রার্থী তার জন্য বঙ্গবীর কাদের সিদ্দিকী বড় একটা শক্তি। কাদের সিদ্দিকী শক্তভাবেই এই নির্বাচন পর্যালোচনা করছেন। এদিকে বিএনপি’র ভোট স্বতন্ত্র প্রার্থী অটল পাবেন বলে ভোটটরা বলেন। অটলকে বিএনপি থেকে বহিষ্কার করায় সাধারণ মানুষের মধ্যে সহানুভূতি তৈরি হয়েছে।

এদিকে ৩ মেয়র প্রার্থীই নির্বাচনের জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।

এ ব্যাপারে পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বলেন, সবগুলো কেন্দ্রই আমরা গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করছি। তাই প্রতিটি কেন্দ্রে অন্য যে কোন নির্বাচনের চেয়ে বেশি সংখ্যাক আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। আশা করছি, ভোটটরা নির্বিঘ্নে ভোট দিতে পারবেন।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ