ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

পাহাড়ে শান্তি ফেরাতে নৃ-গোষ্ঠী নেতাদের মতবিনিময়

প্রকাশনার সময়: ২৯ মে ২০২৩, ১৯:০৫

কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)সহ বিভিন্ন সশস্ত্র গ্রুপের সংঘাতের কারণে অশান্ত বান্দরবান পার্বত্য জেলায় ফের শান্তি ফেরাতে জেলার ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সামাজিক নেতাদেরকে নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৯ মে) দুপুরে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের আয়োজনে শহরের অরুণ সারকী টাউন হলে এই সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় আলোচনার কেন্দ্রবিন্দু ছিলো পার্বত্য এলাকার আঞ্চলিক সশস্ত্র দল কেএনএফ এর সশস্ত্র তৎপরতায় বম সম্প্রদায়সহ জেলার বিভিন্ন সম্প্রদায়ের সাধারণ মানুষের অর্থনৈতিক, শিক্ষা ও সামাজিক জীবনের ব্যাপক ক্ষতির বিষয় নিয়ে।

পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লার সভাপতিত্বে সভায় উপস্থিত থেকে মতামত ব্যক্ত করেন বিভিন্ন সম্প্রদায়ের সামাজিক নেতৃবৃন্দরা।

এ সময় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. আব্দুর রহিম চৌধুরী, পার্বত্য জেলা পরিষদের সদস্য সত্যহা পানজি ত্রিপুরা, কাঞ্চনজয় তংচঙ্গ্যা, লেখক ও গবেষক ক্যশৈপ্রু খোকা, ম্রো নেতা রাংলাই ম্রো, লেলুং খুমি, প্রেস ক্লাবের সাবেক সভাপতি মনিরুল ইসলাম মনু, বুদ্ধজ্যোতি চাকমা, জারলম বমসহ অনেকে।

এসময় বম স্টুডেন্ট এসোসিয়েশনের সভাপতি লাল থাক নাথ বম বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীর বম সম্প্রদায়ের বিপথগামী যুবকদের শান্তির পথে ফেরাতে আমরা কাজ করছি, এই বিষয়ে সবার সহযোগিতা প্রয়োজন।

ত্রিপুরা কল্যাণ সংসদের সভাপতি খুশি রায় ত্রিপুরা বলেন, কেএনএফ এর কার্যক্রমের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে বম সম্প্রদায়ের সাধারণ জনগণ, তাই এই বিষয়ে সবার আগে তাদেরকে এগিয়ে আসতে হবে। এই কেএনএফ এর কারণে আজ অনেক বম সম্প্রদায় ঘরছাড়া।

সভায় সভাপতির বক্তব্য রাখতে গিয়ে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা বলেন, কেএনএফসহ অন্য সন্ত্রাসী গ্রুপ কিভাবে শান্তির পথে ফিরে আসবে সেই বিষয়ে আমরা বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন প্রতিনিধিদের কাছ থেকে মতামত জানতে পেরেছি।

তিনি আরো বলেন, জাতিগত অবিশ্বাস রয়েছে, তা দূর করে কিভাবে সম্প্রীতির মাধ্যমে শান্তিপূর্ণ বসবাস করা যায়, কিভাবে সমস্যার সমাধান করা যায়, কিভাবে শান্তি ফিরবে, সেই বিষয়ে আলোচনা করতে হবে সবাইকে।

তিনি আরো বলেন, এক সময়ের সম্প্রীতির জেলা আজ অশান্তির জেলা নামে পরিচিত হয়ে ওঠেছে আর আবার সেই সম্প্রীতিকে পূর্ণজাগরণ করতে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পাশাপাশি বাঙালি নেতাদের সবাইকে একত্রে সংলাপ করে শান্তির বার্তা নিয়ে আসতে হবে। এসময় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা কেএনএফ এর সকল সদস্যদের সন্ত্রাসী কার্যক্রম ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান জানান।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ