ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

কমলনগরে ২২টি কমিউনিটি ক্লিনিকের বেহালদশা

প্রকাশনার সময়: ২৬ মে ২০২৩, ১২:৩৫

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার ২২টি কমিউনিটি ক্লিনিকেরই বেহালদশা। প্রায় বেশির ভাগ ক্লিনিকগুলোতে ঝুলে তালা। ক্লিনিকগুলো সকাল ৯টা থেকে বিকেল ২টা পর্যন্ত খোলা থাকার কথা থাকলেও মানা হচ্ছে না এ সময়সূচি। প্রতিদিন কখনো এক ঘণ্টা, কখনো দুই ঘণ্টা পরেই বন্ধ করে দেওয়া হয়। এতে চরম ভোগান্তিতে সেবা নিতে আসা স্থানীয়রা।

এখানে এক-দুই টাকা দামের ট্যাবলেট দিয়ে বিদায় করা হয়। বলা হয় ওষুধ আসে না। অন্য ওষুধ দেওয়া যাচ্ছে না। এগুলো বহু আগে থেকেই শুনে আসছি। দামি ওষুধ দিতে ৫০-১০০ টাকা দিতে হয়। না দিলে খালি হাতে ফিরতে হয়। আর সব সময় দেখি বন্ধ থাকে। লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চরফলকন ইউনিয়ন কমিউনিটি ক্লিনিকের সামনে গিয়ে সেবা নিতে আসা নুরুন্নাহার এমনই করে বলেন।

উপজেলার প্রায় সবগুলো ক্লিনিকগুলোর দরজায় ঝুলছে বেশ বড় বড় তালা। দরজার সামনে তখনো অপেক্ষায় বেশ কিছু নারী। চিকিৎসা বা স্বাস্থ্য পরামর্শ নিতে তারা কয়েক ঘণ্টা ধরে অপেক্ষায়। তারা সবাই ত্যক্ত, বিরক্ত হয়ে পরে চলে যান। সাংবাদিক পরিচয় পেয়েই খুলে বলেন, নানা অনিয়ম অব্যবস্থাপনা ও টাকার বিনিময়ে ওষুধ দেওয়ার কথা।

৩২ বছর আয়েশা বেগম চার মাস বয়সী মেয়ে হাবিবাকে নিয়ে এসেছিলেন। জানালেন এর আগেও একদিন বেলা সকাল ১২টার দিকে এসেও তালা ঝুলতে দেখেছেন ক্লিনিকে। তিনি বলেন, এইহানে সেবা নামেমাত্র। হেরা ইচ্ছেমতো আয়ে, ইচ্ছেমতো যায়।

শিশু বাচ্চা কোলে নিয়ে পাশেই দাঁড়িয়ে ছিলেন রিনা আক্তার নামে একজন। তিনি তার পাঁচ মাস বয়সী মেয়ে মনিরা বেগমের টিকার কার্ডের জন্য এসেছিলেন। অপেক্ষা করে ফিরে যাচ্ছিলেন। টিকা কার্ডের জন্য দ্বিতীয়বারের মতো ঘুরে যেতে হচ্ছে তাকে।

তিনি জানালেন, আগেরবার যখন ক্লিনিকটিতে আসেন, সেদিন কার্ডের খরচ বাবদ তার কাছ থেকে ১০০ টাকা চাওয়া হয়েছে, যা বিনামূল্যে দেওয়ার কথা। সবাই টাকা দিতে বাধ্য হচ্ছে। কমিউনিটি ক্লিনিকে এগুলো এখন সাধারণ চিত্র। সকাল ৯টায় খোলার কথা থাকলেও কোনো ক্লিনিক খোলে ১২ টায়, কোনোটি ১ টায়, কোনোটি দুপুরের পর, কোনোটি আবার ঘোষণা ছাড়াই বন্ধ থাকে দিনের পর দিন সপ্তাহের পর সাপ্তাহ।

আবার খোলা হলে কতক্ষণ চলবে, তারও নেই ঠিকঠিকানা। কখনো এক ঘণ্টা, কখনো দুই ঘণ্টা পরেই বন্ধ করে দেওয়া হয়। রোগীরা জানতে চাইলে জরুরি বৈঠক বা অসুস্থতার ছুটির অজুহাত দেন কর্মীরা।

রহমত উল্লাহ, রুহুল আমিন ও নছিরুল হক নামে স্থানীয় আরও কয়েকজনের কাছ থেকেও পাওয়া গেল নানা অভিযোগ। তারা জানান, কেবল এই ক্লিনিক নয়, উপজেলার সবগুলো কমিউনিটি ক্লিনিকেই একই ধরনের চিত্র।

উপজেলার চরফলকন, চরকালকিনি, পাটারিরহাট, হাজিরহাট, চরলরেন্স, তোরাবগন্জ, চরমার্টিন, সাহেবেরহাট ও চরকাদিরা ইউনিয়নে মোট ২২টি কমিউনিটি ক্লিনিক রয়েছে।

সকাল ৯টা থেকে বিকেল ২টা পর্যন্ত খোলা থাকার কথা জানিয়ে চরকাদিরা ইউনিয়নের চরবসু কমিউনিটি ক্লিনিকের পরিবার কল্যাণ সহকারী শারমিন আক্তার বলেন, আমি আজকে ক্লিনিকে যায়নি। আমার সহকর্মীদের যাওয়ার কথা। তবে গেছে কিনা আমি জানিনা! তবে স্থানীয়রা জানালেন, এক সপ্তাহ ধরে এই ক্লিনিকটি বন্ধ রয়েছে।

উপজেলায় মোট ২২টি কমিউনিটি ক্লিনিক চালু রয়েছে। এসব ক্লিনিকের মাধ্যমে মা ও শিশুর স্বাস্থ্যসেবা, প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা সেবা, টিকাদান কর্মসূচি, পুষ্টি, স্বাস্থ্যশিক্ষা, পরামর্শসহ বিভিন্ন সেবা দেওয়ার কথা থাকলেও সাধারণ মানুষ কোনো ধরনের সেবাই পাচ্ছে না বলে অভিযোগ জানিয়েছে স্থানীয়রা।

ক্লিনিকগুলোয় ২৭ ধরনের ওষুধ বিনামূল্যে দেওয়ার কথা। সার্ভিস প্রোভাইডর, পরিবার পরিকল্পনা সহকারী, অফিস সহকারীসহ তিন-চারজন কর্মরত থাকার কথা রয়েছে। কিন্তু এগুলোর বেশির ভাগই আছে কাগজে-কলমে। বরাদ্দ থাকলেও ওষুধ কোথায় যায়, কর্মীরা কী করেন, সেসব নিয়ে প্রশ্ন রয়েছে জনমনে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু তাহের জানান, এসব ক্লিনিকগুলোতে ২৭ প্রকারের ওষুধ সরবরাহ হচ্ছে। এগুলো প্রয়োজন অনুযায়ী রোগীদের সরবরাহ করতে নির্দেশ দেওয়া হয়েছে। এবং নিয়মিত ডিউটি করতে হবে। কোনো অবস্থাতে ডিউটি ফাঁকি দিতে পারবে না। কোনো স্বাস্থ্য সহকারীর বিরুদ্ধে টাকা নেওয়ার প্রমাণ পেলেই ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন আহাম্মদ কবীর বলেন, এর আগেও বিভিন্ন ক্লিনিকে অনিয়মের তথ্য আমাদের কানে এসেছে। কর্মকর্তাদের বারবার সতর্ক করা হচ্ছে। অসময়ে ক্লিনিকে আসা কিংবা অসময়ে তালা ঝুলানো, অবৈধভাবে টাকা নেওয়াসহ সব ধরনের ওষুধ বিক্রি না করার বিষয়গুলো তদারকি করতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের কঠোরভাবে নির্দেশ দেওয়া হয়েছে। এসব বিষয় গুরুত্বের সঙ্গে পর্যবেক্ষণ করা হচ্ছে। বিষয়টি আমি খবর নিচ্ছি। প্রমাণিত হলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ