ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বর্ষা মৌসুমে ১০ হাজার গাছ লাগানো হবে : মেয়র তাপস

প্রকাশনার সময়: ১০ মে ২০২৩, ১৯:৩২ | আপডেট: ১০ মে ২০২৩, ১৯:৩৫
ছবি: সংগৃহীত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, উন্নয়নকাজের প্রয়োজনে গাছ কাটতে হলে সেখানে নতুন করে আমরা তিনগুণ গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছি। একটা গাছ কাটা হলে আমরা সেখানে তিনটা গাছ লাগানোর লক্ষ্যে কাজ করছি। ওই (সাতমসজিদ সড়ক) সড়ক বিভাজকে আমরা আরও অনেক বেশি গাছ লাগাবো। এছাড়া আসন্ন বর্ষা মৌসুমে প্রায় ১০ হাজার গাছ লাগানো হবে। সুতরাং এটা আমাদের চলমান প্রক্রিয়া।

বুধবার (১০ মে) ঢাকেশ্বরী মন্দির এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সম্প্রতি ধানমন্ডির সাতমসজিদ এলাকার সড়কে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে কাটা হচ্ছে সড়ক বিভাজকের গাছ। ডিএসসিসি কর্তৃপক্ষ বলছে, সড়ক বিভাজকের সৌন্দর্যবর্ধনের জন্য এসব গাছ কাটা হচ্ছে। তবে বিষয়টির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান স্থানীয় বাসিন্দা ও নাগরিক সমাজের প্রতিনিধিসহ পরিবেশবাদী বিভিন্ন সংগঠন।

এ প্রসঙ্গে মেয়র তাপস বলেন, গাছ কাটা নিয়ে কেউ কেউ মর্মাহত হতেই পারেন, কষ্ট পেতেই পারেন। এটা তাদের আবেগের বিষয়। তবে কোথাও একটা গাছ অপসারিত হলে সেখানে আমরা তিনটা গাছ লাগানোর লক্ষ্যে কাজ করছি।

তিনি বলেন, যে গাছগুলো ফেলা হয়েছে বা কেটে ফেলতে হবে সেসব জায়গায় আমরা অবশ্যই অন্য গাছ লাগাবো। উন্নয়নকাজের প্রয়োজনে গাছ কাটতে হলে সেখানে নতুন করে আমরা তিনগুণ গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছি। একটা গাছ কাটা হলে আমরা সেখানে তিনটা গাছ লাগানোর লক্ষ্যে কাজ করছি। ওই (সাতমসজিদ সড়ক) সড়ক বিভাজকে আমরা আরও অনেক বেশি গাছ লাগাবো। এছাড়া আসন্ন বর্ষা মৌসুমে প্রায় ১০ হাজার গাছ লাগানো হবে। সুতরাং এটা আমাদের চলমান প্রক্রিয়া।

তিনি আরও বলেন, আমরা কিন্তু এরই মধ্যে গত দুই বছরের বেশি সময়ে প্রায় দুই লাখ গাছ লাগিয়েছি। আদি বুড়িগঙ্গায় আমরা লক্ষাধিক গাছ লাগাবো। এছাড়া আমাদের খালগুলো নিয়ে যে প্রকল্প পাস হয়েছে সেখানে আমরা লক্ষাধিক গাছ লাগাবো। ঢাকাকে সবুজ-শ্যামল করতে আমাদের পরিকল্পনা রয়েছে।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ