ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

দেড়যুগ পর সিরিজ বোমা হামলা মামলার আসামি আজিজুল গ্রেফতার

প্রকাশনার সময়: ০৯ মে ২০২৩, ২০:১২

২০০৫ সালে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি কর্তৃক চাঞ্চল্যকর সিরিজ বোমা হামলার ঘটনায় করা মামলার চার্জশিটভুক্ত এক আসামিকে গ্রেফতার করেছে র‌্যাব। দীর্ঘ ১৮ বছর পলাতক থাকার পর আসামি আজিজুল হক র‌্যাবের হাতে ধরা পড়ে।

মঙ্গলবার (৯ মে) আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয় গ্রেফতার আজিজুল হককে। এর আগে সোমবার রাতে ভালুকা বাজার থেকে তাকে গ্রেফতার করে র‌্যাব।

গ্রেফতার আজিজুল হক (৩৮) ময়মনসিংহের গৌরীপুর থানার তাতিপায়া গ্রামের মৃত রুস্তম আলী মাস্টারের ছেলে।

মঙ্গলবার দুপুরে র‌্যাব-১৪ এর সিনিয়র সহকারী পরিচালক (অপারেশন ও মিডিয়া অফিসার) মো. আনোয়ার হোসেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০০৫ সালে দেশে সিরিজ বোমা হামলার পর চার্জশিটভুক্ত আসামি আজিজুল হক দীর্ঘ ১৮ বছর নিজের পরিচয় গোপন করে দেশের বিভিন্ন স্থানে পালিয়ে ছিলেন। বর্তমানে তিনি দেশের স্বনামধন্য একটি ফ্যাশন হাউজে সিনিয়র ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন।

র‌্যাব জানায়, ২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে একযোগে হাইকোর্ট, সুপ্রিমকোর্ট, জেলা আদালত, বিমানবন্দর, মার্কিন দূতাবাস, জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপারের কার্যালয়, প্রেসক্লাব ও সরকারি-আধা সরকারি স্থাপনায় সিরিজ বোমা হামলা চালায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়তুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। ঘটনার দিন বেলা ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে দেশের ৬৩ জেলার প্রেসক্লাব, গুরুত্বপূর্ণ স্থাপনায় প্রায় ৫০০ বোমা বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এ হামলায় নিহত হন ২ জন এবং আহত হয় দুশতাধিক মানুষ।

সারাদেশের মতো সেদিন ময়মনসিংহ শহরের চরপাড়া মোড়, গাঙ্গিনার পাড় সিটি প্রেসক্লাবের নিচে, পাটগুদাম চায়না ব্রিজের মোড়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, কোর্ট ভবন বার কাউন্সিলসহ বিভিন্ন স্থানে বোমা হামলার ঘটনা ঘটে।

ময়মনসিংহে এ বোমা হামলার ঘটনায় সদীপ (৩৫), রফিকুল ইসলাম টুটুল (১৭) ও হাফিজুর রহমান (২৫) নামে তিনজন গুরুতর আহত হয়েছিলেন। এ হামলায় দুজন নিহত ও দুশতাধিক মানুষ আহত হন।

র‌্যাব আরও জানায়, এর প্রেক্ষিতে পুলিশ বাদী হয়ে ময়মনসিংহের কোতোয়ালী থানায় বিস্ফোরক আইন ও বিশেষ ক্ষমতা আইনে মামলা করে। মামলার তদন্ত শেষে তদন্তকারী কর্মকর্তা ২০০৬ সালের ১১ সেপ্টেম্বর আসামি আজিজুল হকসহ আরও ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।

নয়াশতাব্দী/এসআর/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ