ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

অপারেশন থিয়েটার থাকলেও অস্ত্রোপচার করা হচ্ছে না

প্রকাশনার সময়: ১১ এপ্রিল ২০২৩, ১৭:৫৫

রাজবাড়ীর কালুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার থাকলেও অস্ত্রোপচার করা হচ্ছে না। শুরু থেকেই আবাসিক চিকিৎসা কর্মকর্তাসহ নানাপদ শূন্য রয়েছে। এতে করে অবকাঠামোগত সুবিধা থাকা সত্ত্বেও সেবা থেকে বঞ্চিত হচ্ছে অত্র অঞ্চলের সাধারণ মানুষ।

সিভিল সার্জনের কার্যালয় ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা যায়, ২০০৯ সালের ১৬ নভেম্বর পাংশা উপজেলা ভেঙে সাতটি ইউনিয়ন নিয়ে কালুখালী উপজেলা গঠিত হয়। উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের সোনাপুর মোড় এলাকায় প্রায় ১৮ কোটি টাকা ব্যয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণ করা হয়। তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ২০১৮ সালের ৩০ জানুয়ারি স্বাস্থ্য কমপ্লেক্স উদ্বোধন করেন। স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন গড়ে বহির্বিভাগে প্রায় দু’শ জন চিকিৎসা সেবা গ্রহণ করে। এছাড়া হাসপাতালে ১৫-২০জন রোগী নিয়মিত ভর্তি থাকে।

স্বাস্থ্য কমপ্লেক্সটিতে একজন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, জুনিয়র কনসালটেন্ট মেডিসিন একজন, জুনিয়র কনসালটেন্ট গাইনি একজন, জুনিয়র কনসালটেন্ট এনেসথিসিয়া একজন, একজন জুনিয়র কনসালটেন্ট সার্জারি, তিনজন স্বাস্থ্য কর্মকর্তা ও একজন সহকারী ডেন্টাল সার্জনের পদ সংরক্ষণ করা হয়েছে। এছাড়া মৃগী, রতনদিয়া, খাগজানা উপ-স্বাস্থ্য কেন্দ্রে একজন করে স্বাস্থ্য কর্মকর্তা এবং মাঝবাড়ী, সাওরাইল, কালিকাপুর ও মদাপুর ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রে একজন করে সহকারী সার্জনের পদ রয়েছে। শুরু থেকেই আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) পদটি শূন্য রয়েছে।

জুনিয়র কনসালটেন্ট মেডিসিন, জুনিয়র কনসালটেন্ট এনেসথেসিয়া, জুনিয়র কনসালটেন্ট সার্জারি পদ শূন্য রয়েছে অনেক দিন ধরে। রতনদিয়া উপ-স্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্য কর্মকর্তা মাতৃত্বকালীন ছুটিতে রয়েছে। অপরদিকে জুনিয়র কনসালটেন্ট গাইনি মাসখানেক আগে যোগদান করেছেন।

মিডওয়াইফ তিনটি পদই শূন্য রয়েছে, মেডিকেল টেকনোলিজিস্ট (রেডিও), মেডিকেল টেকনোলিজিস্ট (বিসিজি/ইপিআই), স্টোর কিপার, পরিসংখ্যানবিদ, চালক, জুনিয়র মেকানিক, ওয়ার্ড বয় দুইজন, আয়া দুইটি পদই ফাঁকা। কুক দুটি পদের মধ্যে একটি ফাঁকা রয়েছে। মাঠ পর্যায়ে স্বাস্থ্য পরিদর্শকের একটি পদ থাকলেও তা শূন্য রয়েছে। সহকারী স্বাস্থ্য পরিদর্শকের তিনটি পদের বিপরীতে দুইজন কর্মরত। স্বাস্থ্য সহকারী ২১টি পদের বিপরীতে ১৮জন কর্মরত আছে।

স্থানীয় বাসিন্দা আব্দুল হক বলেন, রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে প্রায়ই ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। হাসপাতালটি মহাসড়কের পাশে হওয়ায় এখানে অপারেশন করার মতো কোনো ব্যবস্থা নেই। রোগীদের উন্নত চিকিৎসার জন্য অ্যাম্বুলেন্স দেওয়া হয়েছে। কিন্তু অ্যাম্বুলেন্স চালানোর জন্য চালক নেই। এতে করে জরুরি ভাবে রোগী রাজবাড়ী বা ফরিদপুর নেওয়ার ক্ষেত্রেও ঝামেলা পোহাতে হয়।

একাধিক রোগীর স্বজনেরা অভিযোগ করেন, হাসপাতালটি খুব নোংরা। মনে হয় কখনই পরিষ্কার করা হয়না। টয়লেটের সামনের বারান্দায় পানি জমে থাকে। ভেতরের অবস্থা আরও ভয়াবহ। টয়লেটে কোনো সুস্থ মানুষ গেলেও অসুস্থ হওয়ার উপক্রম। ঠিকমতো পরিষ্কার করা হয়না।

তৃতীয় শ্রেণির কর্মচারী হারুন অর রশিদ বলেন, টয়লেটের নিচের পাইপ মাস তিনেক আগে ফেটে গেছে। কল ছাড়লে পুরো এলাকা পানিতে ভেসে যায়। এ কারণে মহিলাদের এই টয়লেট ব্যবহার করা হয়না। টাইলস ভেঙে পাইপ মেরামত করতে হবে। অথবা বাইরে দিয়ে পাইপ নিতে হবে। এজন্য বেশ টাকা লাগবে।

কালুখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফারজানা ইসলাম বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটারের অধিকাংশ যন্ত্রপাতি আছে। তবে অচেতন করার যন্ত্রটি নেই। এছাড়া অজ্ঞানবিদ ও সার্জারি বিশেষজ্ঞ নেই। এতে করে অপারেশন থিয়েটার চালু করা যাচ্ছে না। জটিল রোগীদের চিকিৎসা সেবা দেওয়া যাচ্ছে না। আবাসিক চিকিৎসা কর্মকর্তার পদ শূন্য রয়েছে।

তিনি বলেন, আরেকটি বড় সমস্যা হলো পরিচ্ছন্নতা কর্মী নেই। গার্ড ও নৈশপ্রহরীও নেই। বাইরে থেকে পরিচ্ছন্নতা কর্মী এনে পরিষ্কার করা হয়। তাদের আলাদা ফান্ড থেকে বেতন দেওয়া হয়। একারণে হাসপাতালটিকে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন ভাবে রাখা সম্ভব হয়না। গার্ড না থাকায় প্রায়ই বাইরের টিউবঅয়েলের মাথা চুরি হয়ে যায়। আর টয়লেটের পাইপ মেরামত করতে পায় ২৫-৩০হাজার টাকার মতো লাগবে। বিষয়টি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে জানানো হয়েছে।

সিভিল সার্জন মোহাম্মদ ইব্রাহিম টিটন বলেন, ওই স্বাস্থ্য কমপ্লেক্সে এনেসথেসিস্ট নেই। অ্যাম্বুলেন্স থাকলেও চালক নেই। যন্ত্রপাতির আগে প্রয়োজন চিকিৎসক। আমরা চিকিৎসকের বিষয়টি বেশি গুরুত্ব দিচ্ছি।

নয়াশতাব্দী/এমটি/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ