ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

পাঁচবিবিতে ফুলকপি চাষে স্বাবলম্বী আলিম

প্রকাশনার সময়: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৫৪ | আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৫৬
কৃষক আব্দুল আলিম

জয়পুরহাটের পাঁচবিবিতে ব্রকলি জাতের ফুলকপি চাষ করে স্বাবলম্বী হয়েছেন আব্দুল আলিম (২৫) নামের এক কৃষক। সে উপজেলার ধরঞ্জী ইউনিয়নের তাজপুর গ্রামের সেকেন্দার আলীর ছেলে। আব্দুল আলিম পাঁচবিবির উচাই কৃষি কলেজ থেকে কৃষি বিষয়ে ডিপ্লোমা করেছেন। স্থানীয় এনজিও জাকস অফিস থেকে ব্রকলি জাতের ফুলকপির চারা ও বীজ সংগ্রহ করে চলতি মৌসুমে ৯ কাঠা জমিতে সবজি চাষ করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, তার জমিতে প্রচুর পরিমাণে ব্রকলি জাতের ফুলকপি হয়েছে। কয়েক দিন পর বাজারজাত করা হবে। আলিম এগুলো কীটনাশক ছাড়াই আবাদ করেছে।

প্রতিটি ব্রকলি জাতের ফুলকপি ১০/২০ টাকা দরে বিক্রি করছেন। এ পর্যন্ত প্রায় ৮ হাজার টাকার ব্রকলি ফুলকপি বিক্রয় করেছে। সেইসঙ্গে উপজেলার বিভিন্ন হাট বাজারে পাইকারদের নিজে সরবরাহ করছেন। আবার নিজেই বাজারে বিক্রি করছেন।

উপজেলার বাগজানা বাজারে ফুলকপি বিক্রি করতে আসলে তার সঙ্গে কথা হলে তিনি বলেন, পরিবারে দুই সন্তান ও বাবা-মা রয়েছে। তার কীটনাশকবিহীন ব্রকলি জাতের ফুলকপি খেতে খুব সুস্বাদু এবং শহর এলাকার লোকজন খুব পছন্দ করে। সরকারি সাহায্য পেলে কীটনাশক ছাড়াই প্রাকৃকিত উপায়ে বিভিন্ন ধরনের সবজি চাষ করতে পারবে বলে জানায় আব্দুল আলিম।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ