ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ডিএসসিসির সেই কামাল চাকরিচ্যুত

প্রকাশনার সময়: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:১০

অবশেষে ঢাকা দক্ষিন সিটি করপোরেশনের (ডিএসসিসি) আলোচিত-সমালোচিত সেই শেখ কামাল হোসেনকে চাকরিচ্যুত করা হয়েছে। তাকে চাকরিচ্যুত করে ডিএসসিসি সচিব আকরামুজ্জামান স্বাক্ষরিত এক অফিস আদেশ জারি করা হয়েছে। যার স্মারক নম্বর : ৪৬.২০৭.০০৭.১৭.০১.৫৭.২০১৮-১২৬, তারিখ-০৮/০২/২০২৩ ইং।

অভিযোগের বিবরণ তুলে ধরে অফিস আদেশে উল্লেখ করা হয়, শেখ কামাল হোসেনের বিরুদ্ধে ঢাকা পৌর কর্পোরেশনের চাকুরি বিধিমালা ১৯৮৯ এর বিধি ৩৯ এর (ক), (ঘ) এবং (চ) অনুসারে যথাক্রমে দায়িত্ব পালনে অবহেলা, অদক্ষতা ও প্রতারণার দায়ে অভিযুক্তকরত: ২০১৯ সালের ৫ মে ৩৮৩ নম্বর স্মারকে ২৩/২০১৯ (সং-২) বিভাগীয় মামলা রুজু করা হয়। বিভাগীয় মামলায় আনীত অভিযোগ তদন্তে সন্দেহাতীতভাবে প্রমাণীত হওয়ায় তাকে ডিএসসিসি কর্মচারী চাকরি বিধিমালা, ২০১৯ এর বিধি ৫৫(১) অনুসারে ২০২২ সালের ২৬ ডিসেম্বর ১০৩৬ নম্বর দপ্তর আদেশে চাকরি হতে সাময়িক বরখাস্ত করা হয়। শেখ কামাল হোসেনের বিরুদ্ধে রুজুকৃত বিভাগীয় মামলায় আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণীত হওয়ায় ‘ডিএসসিসি চাকুরি বিধিমালা, ২০১৯’ এর বিধি ৫০ (১)(খ)(উ) অনুযায়ী মেয়রের আদেশে চাকরি হতে বরখাস্ত করা হয়।

এর আগে শেখ কামাল হোসেনকে বরখাস্ত করা হলে গত ২৭ ডিসেম্বর ‘প্রতারণার দায়ে ডিএসসিসি কর্মচারি বরখাস্ত’ শিরোনামে দৈনিক নয়া শতাব্দী পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়।

উল্লেখ্য, বিভিন্ন গণমাধ্যমে ইতোমধ্যেই শেখ কামাল হোসেনের বিভিন্ন অনিয়ম, স্বেচ্ছাচারিতা ও ঔদ্ধত্য নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

প্রসঙ্গত: ডিএসসিসি’র কর্মচারী ভান্ডার রক্ষক শেখ কামাল হোসেনের ঔদ্ধত্ব, চাতুরতা ও বিতর্কিত কর্মকাণ্ড নিয়ে সংস্থাটির অধিকাংশ কর্মকর্তা ও কর্মচারীরা তটস্থ বলে জানা গেছে। ইতোমধ্যেই শেখ কামাল হোসেনের সাথে জনৈক ব্যক্তির কথোপকথনের একটি অডিও ক্লিপে তার এবং ডিএসসিসি সংশ্লিষ্ট বেশ কিছু রোমহর্ষক তথ্য প্রকাশ করেছেন কামাল। সম্প্রতি প্রকাশিত ঐ কথোপকথনের একটি অংশে শেখ কামাল হোসেন বলেন, ‘আল রাজি (কর কর্মকর্তা-আলীম আল রাজী) এবং শাহজাহানকে (উপ প্রধান রাজস্ব কর্মকর্তা-শাহজাহান আলী) বাঁচাইছি আমি। গতকাল সন্ধ্যার সময় আমি আর সচিব স্যার বসা, আরো দুই জন কর্মকর্তা। শাহজাহানের আর আল রাজির প্রমোশনটা দেয়া যাবে না। কেন দেয়া যাবে না? আমি বলছি- স্যার এই এই ঘটনা। স্যার আমি হয়তো চাকরিটার জন্য আপনাকে অনুরোধ করেছিলাম কিন্তু এই দুইটার মতো মাদার.... হয় না, এমনই বলছি- মুখ খারাপ করে। কয় কথা ঠিক। কিন্তু শাহজাহান ফোন দিতে পারে না কিন্তু আল রাজি ফোন দেয়।’

সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) রাজস্ব বিভাগের দুইজন কর্মকর্তাকে নিয়ে ভান্ডার বিভাগের কর্মচারী শেখ কামাল হোসেনের এমন কথোপকথনের ৫১ মিনিট ৪৮ সেকেন্ডের একটি অডিও রেকর্ড প্রতিবেদকের হাতে পৌঁছেছে। এতে রয়েছে সংস্থার শীর্ষ কর্মকর্তা সহ কতিপয়ের কৃতকর্ম নিয়ে নানা ধরনের আলোচনা-সমালোচনা।

ডিএসসিসি’র সচিব আকরামুজ্জানের সাথে এ ব্যাপারে মোবাইল ফোনে কয়েকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। এরপর তাকে নাম, পরিচয় এবং বিষয় জানিয়ে ক্ষুদে বার্তা পাঠিয়ে পুনরায় ফোন দিলেও তিনি রিসিভ করেননি। কিংবা তিনি আর ফোনও করেননি।

জানা গেছে, ভান্ডার বিভাগের কর্মচারী শেখ কামাল হোসেন ডিএসসিসি’র সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন ও তৎকালীন সিআরও ইউসুফ আলী সরদারের (চাকরিচ্যুত) অন্যতম ঘনিষ্ঠ ছিলেন। পাশাপাশি ছিলেন অনেক বিশ্বস্তও। তিনি তৎকালীন সময় ডিএসসিসি’র ঠিকাদার নিয়ন্ত্রণকারী জুটি খ্যাত সবুজ-বিপ্লবেরও খুব ঘনিষ্ট হিসেবে ছিলেন। পাশাপাশি বিভিন্ন অফিস ষ্টেশনারি সরবরাহ করা ঠিকাদার সবুজের সাথে কামাল অলিখিত অংশীদার ছিলেন বলেও সূত্র জানায়। এক পর্যায় ভাগবাটোয়ারা নিয়ে কামালের সাথে সবুজের মতবিরোধ দেখা দিলে ঠিকাদার সবুজ তৎকালীন মেয়র সাঈদ খোকনের কাছে কামালের বিরুদ্ধে অভিযোগ করে।

অভিযোগে কামাল ডিএসসিসিতে সরবরাহ করা কাগজের দামের অনেক বেশি বিল করেছে মর্মে জানান তিনি। পরবর্তিতে ঘটনা তদন্তে সত্যতা পাওয়া গেলে শেখ কামালকে অঞ্চল-৩ এ বদলী করে দেওয়া হয়। কিছুদিন পরেই আবার তিনি নগরভবনে ভান্ডার শাখায় ফিরে আসেন। এর কিছুদিন পরই ঢাকা সিটি কর্পোরেশনের নির্বাচনের তফসীল ঘোষণা হয়। ডিএসসিসি’র মেয়র পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পান বর্তমান মেয়র ব্যারিষ্টার শেখ ফজলে নূর তাপস। তিনি মনোনয়ন পাওয়ার সাথে সাথেই কামাল আর সাঈদ খোকনের পক্ষে থাকলেন না বলে সূত্রের দাবি। মুহুর্তেই তাপসের একনিষ্ঠ কর্মী হিসেবে জাহির করতে কামাল নেমে পড়েন ভোটের মাঠে। যা নিয়ে বিভিন্ন মুখরোচক কথার পাশাপাশি রয়েছে নানা সমালোচনাও।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ