ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

তারাকান্দায় করোনা হাসপাতাল উদ্বোধনের অপেক্ষায়

প্রকাশনার সময়: ২০ আগস্ট ২০২১, ২০:৫৩

ময়মনসিংহে আরেকটি করোনা ডেডিকেটেড হাসপাতাল চালু হতে যাচ্ছে। জেলার নবনির্মিত তারাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেডিকেটেড করোনা ইউনিট চালু করার উদ্যোগ নেওয়ার বিষয়টি জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে ৫০টি শয্যা রয়েছে। এটি চালু হলে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে রোগীর চাপ কমে আসবে।

ময়মনসিংহ বিভাগের চার জেলা ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোনা, শেরপুর ছাড়াও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে সুনামগঞ্জ, কুড়িগ্রাম, গাজীপুর জেলা থেকেও রোগীরা ভর্তি হন।

গত বছর করোনার প্রকোপ বৃদ্ধি পেলে ময়মনসিংহে ডেডিকেটেড করোনা ইউনিট চালু নিয়ে সংশয় দেখা দেয়। পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের নতুন ভবনের ৫ম থেকে ৮ম তলায় অন্যান্য ওয়ার্ড স্থানান্তর করে ২১০ শয্যাবিশিষ্ট ডেডিকেটেড করোনা ইউনিট চালু করা হয়। এরপর থেকে এখানেই করোনা চিকিৎসা চলছে।

রোগীর চাপ অব্যাহতভাবে বৃদ্ধি পাওয়ায় ২১০ থেকে বাড়িয়ে করোনা ইউনিটের শয্যাসংখ্যা বৃদ্ধি করে ৪০০–তে উন্নীত করা হয়। নতুন ভবনের ৩য় তলা থেকে ৮ম তলা করোনা রোগীদের চিকিৎসাকাজে ব্যবহৃত হচ্ছে। তারপরও রোগীর চাপ সামাল কঠিন হয়ে পড়েছিল। গত ৫ আগস্ট সর্বোচ্চ ৫৮০ জন রোগী ভর্তি ছিলেন ময়মনসিংহ মেডিকেলে। তখন করোনা ইউনিটের প্রতিটি ফ্লোরে, শয্যার ফাঁকে, বারান্দায় ও করিডোরসহ যে যেখানে পেরেছেন সেখানেই শয্যা পেতে চিকিৎসা নিয়েছেন। সে সময় কোভিড ডেডিকেটেড ভবনের সামনের ডিজিটাল ডিসপ্লেতে সার্বক্ষণিক প্রচার করা হচ্ছিল শয্যা খালি না থাকার তথ্য।

রোগীর মৃত্যুর সংখ্যাও ক্রমাগত বাড়ছিল। চলতি আগস্টে ময়মনসিংহ মেডিকেলে করোনা ও উপসর্গে ৩৩৩ জনের মৃত্যু হয়েছে। এর পূর্বে গত জুলাই মাসে ৪৮২ জনের মৃত্যু হয়েছিল। গড়ে প্রায় ১৮ জনের মৃত্যু হচ্ছে। এই পরিস্থিতিতে বেসরকারি হাসপাতালগুলোতে করোনা ইউনিট চালুর আহ্বান জানালে ময়মনসিংহ সদরের চুরখাই এলাকায় কমিউনিটি বেইজড মেডিকেল কলেজ হাসপাতালে ৫০ শয্যার করোনা ওয়ার্ড চালু করা হয়।

আগামীতে করোনার প্রকোপ বৃদ্ধি পেলে রোগীদের স্বাস্থ্যসেবা দেওয়া কঠিন হয়ে পড়তে পারে, এই ভাবনা থেকে তারাকান্দায় উদ্বোধনের অপেক্ষায় থাকা নতুন স্বাস্থ্য কমপ্লেক্সে ডেডিকেটেড করোনা হাসপাতাল চালুর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ময়মনসিংহের সিভিল সার্জন ডা. মোহাম্মদ নজরুল ইসলাম। এ ব্যাপারে মন্ত্রণালয়ে অনুমতির জন্য আবেদন পাঠানো হয়েছে। চূড়ান্ত অনুমতি পেলে দ্রুত পদক্ষেপ নেয়া হবে।

চিকিৎসাসেবা ও অক্সিজেনের বিষয়ে জানতে চাইলে সিভিল সার্জন জানান, প্রাথমিকভাবে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল এবং অন্যান্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে চিকিৎসক এনে চিকিৎসা দেওয়া হবে। সিলিন্ডারের মাধ্যমে রোগীদের অক্সিজেন সেবা দেওয়া হবে।

এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বিএমএ ময়মনসিংহ জেলা শাখার সভাপতি মতিউর রহমান ভূঁইয়া। তিনি বলেন, এই উদ্যোগ বাস্তবায়িত হলে ময়মনসিংহ মেডিকেলের ওপর চাপ কমবে এবং রোগীরা অধিকতর ভালো সেবা পাবেন।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ