ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

এবারও নির্ধারিত সময়ের আগেই বন্ধ দেশের বৃহত্তম চিনিকল 

প্রকাশনার সময়: ২১ জানুয়ারি ২০২৩, ১২:৫২

এবারও নির্ধারিত সময়ের আগেই- বৃহস্পতিবার (গতরাত) রাত ১২টায় বন্ধ হয়ে গেছে দেশের বৃহত্তম চিনিকল। প্রয়োজনীয় আখের অভাবে জয়পুরহাট সুগার মিলস লিমিটেডের চলতি ২০২২-২৩ইং মৌসুমের আখ মাড়াই ও চিনি উৎপাদন কার্যক্রম (প্রসেসিং) বন্ধ করা হয়। ফলে চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ব্যহত হয়েছে। ফলে এবারও লোকসান গুনতে হবে এ চিনিকলকে ।

জয়পুরহাট সুগার মিলের এমডি কৃষিবিদ আখলাছুর রহমান জানান, এ মৌসুমে জয়পুরহাট সুগার মিলস্ লিমিটেডে ৩০হাজার ১০০মেট্রিক টন আখ মাড়াই করে ১ হাজার ৮শ’৬৬ (১,৮৬৬) মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল। আখ মাড়াইয়ের জন্য ২৫-থেকে ৩০ দিন কর্মদিবস ফ্যাক্টরি চালু রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। সেখানে এবার আখ না থাকায় ১৯ কর্মদিবসে মিলটি বন্ধ কওে দেয়া হয়েছে।

মোট ২৩ হাজার ১৬৯ দশমিক ১৬ মেট্রিক টন আখ মাড়াই করে- ১১শ’ ৯৩ মেট্রিক টন চিনি উৎপাদন হয়েছে। যা নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ৬শ’ ৭৩ মেট্রিক টন কম।

উল্লেখ্য, গত ২০২১-২২ইং মৌসুমের ৬৬কোটি ১৭ লাখ টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে- গত ৩০ ডিসেম্বর এ চিনিকলের চলতি মৌসুমের আখ মাড়াই শুরু হয়েছিল।

জয়পুরহাটের কৃষকের সাথে আলাপ করে জানা গেল, প্রয়োজনের সময় টাকা না পাওয়া, আর সময় মতো আখ এর পুজি না পাওয়াকে আখ লাগাতে তারা উৎসাহ হারিয়ে ফেলেছেন। এখন বছওে ৩টি ফসল হয়, আখ ১টি ফসল ১ বছর সময় লাগে, দামও কম, আবার হয়রানির শিকার, এই জন্য আমরা আখ লাগা বন্ধ করে দিয়েছি।

জয়পুরহাটের কৃষিবিদ ও বিশেষজ্ঞরা জানালেন, কৃষকদের আখ উৎপাদনে উৎসাহিত না করলে এই বৃহৎ চিনিশিল্পটি ধংস হয়ে যাবে।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ