ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ছয়দিনেও তেলবাহী জাহাজ উদ্ধারে নেই দৃশ্যমান অগ্রগতি

প্রকাশনার সময়: ৩০ ডিসেম্বর ২০২২, ১৭:২৩ | আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২, ১৭:২৭

ভোলার মেঘনায় তলাতুলি পয়েন্টে জ্বালানি তেলবাহী ডুবে যাওয়ায় কার্গো জাহাজ এমভি সাগর নন্দিনী- ২ উদ্ধার কাজে ৬ দিনেও নেই দৃশ্যমান অগ্রগতি। কবে নাগাত এটি উদ্ধার কাজ শেষ হবে তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

শুক্রবার (৩০ ডিসেম্বর) দুপুরে বিআইডব্লিউটিএ পরিচালক মো. শাজাহান জানান, ঘন কুয়াশা এবং জোয়ার-ভাটার কারণে উদ্ধার কাজে বিঘ্ন ঘটছে। জাহাজটিকে পানির তলদেশ থেকে উদ্ধার কার্যক্রম শুরু করতে আরও সময় লাগবে।

বিআইডব্লিটিএ জানিয়েছে, কোস্টগার্ড ও মালিক পক্ষের যৌথ প্রচেষ্ঠায় ৫৫ সদস্য একটি দল চেষ্টা চালিয়ে গত ৩ দিনে ডুবে যাওয়ায় জাহাজের পানির তলদেশে দুটি সিলিং মেশিন বসাতে সক্ষম হয়। এখনও সেখানে আরও দুটি সিলিং বসানোর চেষ্টা করছে উদ্ধাকারী দল। এরপর সেন্টারিং করে উদ্ধারকারী জাহাজ জোহুর ও হুমায়ারি দিয়ে টেনে তোলা হবে।

পদ্মা ওয়েল কেম্পানির ডিজিএম আসিফ মালেক জানান, খুব দ্রুত জাহাজটি উদ্ধারের চেষ্টা চলছে। দুর্ঘটনা কবলিত জাহাজে সাড়ে ১১ লাখ ডিজেল ও অকটেন ছিলো। কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা জানা সম্ভব হয়নি।

এ দিকে কোস্টগার্ড দক্ষিণ জোনের কমান্ডার আকিফ খান রিদম জানায়, দুর্ঘটনা কবলিত অয়েল ট্যাংকার সাগর নন্দিনী- ২ এর নির্গত তেল যেন পানিতে মিশে পরিবেশ দূষণ করতে না পারে, সে জন্য কোস্টগার্ড দক্ষিণ জোনের ল্যামর সংযোজিত অত্যাধুনিক বোটের সাহায্যে পানি থেকে তেল অপসারণের কাজ চলমান রয়েছে।

এদিকে সময় যত বাড়ছে ঠিক ততই ভয়াবহ পরিবেশ দূষণের আশংকা করা হচ্ছ। কারণ এখনও দুর্ঘটনা কবলিত জাহাজের তেল মেঘনায় ছড়িয়ে পড়ছে।

পরিবেশ অধিদফতরের পরিচালক আবদুল হালিম জানান, দুর্ঘটনা কবলিত জাহাজের তেল পানিতে মিশে গেছে, আমরা পানির নমুনা সংগ্রহ করে গবেষণাগারে পাঠিয়েছি, রিপোর্ট আসতে আরও ৫ দিন সময় লাগবে। তখন বলা যাবে ক্ষতির পরিমাণ।

অপরদিকে এ ঘটনায় আলাদা ৫টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মালিক পক্ষ ভোলা সদর মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেছে।

উল্লেখ্য, গত রোববার ভোরে চট্টগ্রাম থেকে সাড়ে ১১ লাখ লিটার জ্বালানি তেল নিয়ে চাঁদপুর ও ঢাকার উদ্দেশে রওনা দেয় পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের কার্গো জাহাজ সাগর নন্দিনী- ২। ঘন কুয়াশার কারণে এটি সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের তুলাতলী পয়েন্টে অপর একটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায়।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ