ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ডিসকাস থ্রোতে ২৯ বছরের রেকর্ড ভাঙলেন জয়পুরহাটের মেয়ে 

প্রকাশনার সময়: ৩০ ডিসেম্বর ২০২২, ১৬:৪৩

বঙ্গবন্ধু ৪৬তম জাতীয় অ্যাথলেটিকসের দ্বিতীয় দিনে মেয়েদের ডিসকাস থ্রোতে শুধু সোনাই জিতেনি, ২৯ বছরের রেকর্ড ভেঙেছেন বাংলাদেশ নৌবাহিনীর অ্যাথলেট জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার উচাই গ্রামের কৃতি কন্যা জাফরিন আক্তার।

গত ২৩ ডিসেম্বর ওই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ২০১৯ সালে কাঠমুন্ডুতে দক্ষিণ এশিয়ান গেমসে মেয়েদের ডিসকাস থ্রোতে ৪১ দশমিক ২৯ মিটার দূরত্বে পাঠিয়ে ব্রোঞ্জ জিতেছিলেন শ্রীলঙ্কার ইশারা মাধুরাঙ্গি। তার চেয়েও ২ দশমিক ২০ মিটার বেশি দূরত্বে চাকতি নিক্ষেপ করেছেন জাফরিন। পড়াশোনাতেও দুর্দান্ত প্রতিভার স্বাক্ষর রেখেছেন জাফরিন। ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক ইতিহাস ও সংস্কৃতি বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর দুই বিভাগেই পেয়েছেন প্রথম শ্রেণি।

জাফরিন বলেন, আমাদের এলাকায় মেয়েরা শর্টস আর ট্রাউজার পরে অনুশীলন করলে সবাই বাঁকা চোখে তাকায়। বাংলাদেশের গ্রামের লোকেরা একটু কুসংস্কারেও বিশ্বাসী, মেয়েরা আবার থেলা ধুলা করবে? এটা প্রশ্নই আনেরা। এলাকায় তাই অনেক সময় অনুশীলন ছাড়া বিভিন্ন গেমসে অংশ নিতাম। এরপর আমি বিকেএসপিতে এসে ভালোভাবে অনুশীলনের সুযোগ পেয়েছি, তারপর আর ফিরে তাকাতে হয়নি।

জাফরিনের বাবা স্কুল শিক্ষক জাহাঙ্গীর আলম বলেন, দেশের খেলোয়াড়দের প্রধান পৃষ্ঠপোষক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ সেরা কৃতি খেলোয়ারদের আর্থিক পুরস্কার বাড়ি, প্লট প্রদান করে যেভাবে উৎসাহ দিয়ে থাকেন ঠিক সেভাবে অ্যাথলেটিক্স ইভেন্টে ডিসকাস থ্রোতে ২৯ বছরের পুরোনো রেকর্ড ভঙ্গকারী কৃতি নারী খেলোয়াড় জাফরিনের ক্ষেত্রেও অনুরূপ সহযোগিতা করে উৎসাহিত করবেন, এটাই আশা করছি।

শুরুতে নৌবাহিনীর শটপুট ইভেন্টে অংশ নিতেন জাফরিন। কিন্তু তার উচ্চতা (৫ ফুট ৯ ইঞ্চি) দেখে কোচ ডিসকাস থ্রোতে অংশগ্রহণের পরামর্শ দেন। সেই থেকে নিয়মিত জাফরিনের খেলা জাতীয় অ্যাথলেটিকস। জাফরিন বলেন, ভাবিনি এত রেকর্ড করতে পারব। নিজের রেকর্ড দেখে নিজেই অবাক হয়েছি। সুযোগ সুবিধা পেলে অবশ্যই দেশকে এস এ গেমসের পদক এনে দিতে চাই? জাফরিন আক্তারকে নিয়ে এখন আশা করতেই পারে জাতীয় অ্যাথলেটিকস ফেডারেশন।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ