ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সাতক্ষীরায় আটক কোটি টাকা মূল্যের অ্যারাবিয়ান রেসিং ঘোড়া

প্রকাশনার সময়: ২৯ ডিসেম্বর ২০২২, ১৯:০০

সাতক্ষীরা সদরের সীমান্তবর্তী বাঁশদাহ থেকে ভারতে পাচারকালে আটককৃত দেড় কোটি টাকা মূল্যের একটি অ্যারাবিয়ান রেসিং ঘোড়া বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর কাছে হস্তান্তর করেছে বিজিবি।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দুপুুরে বিজিবি-৩৩ ব্যাটালিয়নের কার্যালয়ে এই হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিজিবির খুলনা সেক্টর কমান্ডার কর্ণেল মামুনুর রশীদ বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপ-মহা পরিচালক শাহ্ আহমেদ ফজলে রাব্বির কাছে এ ঘোড়া হস্তান্তর করেন। এ সময় ৩৩ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মোঃ আল মাহমুদসহ বিজিবি ও আনসারের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজিবি’র খুলনা সেক্টর কমাণ্ডার কর্ণেল মামুনুর রশীদ সাংবাদিকদের বলেন, ‘ভারতে পাচারকালে গত ১৫ আগষ্ট ভোরে সাতক্ষীরা সীমান্তের বাঁশদাহ নামক স্থান থেকে ‘থ্রো ব্রেড’ জাতের অ্যারাবিয়ান ওই ঘোড়াটি আটক করা হয়। যার মূল্য প্রায় দেড় থেকে তিন কোটি টাকা। এটি বেয়ার্লি ট্রাক, ডেয়ার্লি অ্যারাবিয়ান, গোডলফিন অ্যারাবিয়ান এই তিনটি জাত ব্রিডিং করে সৃষ্ট। অন্যান্য সাধারণ ঘোড়ার মত তাজা ঘাস, মানসম্মত খড়, ফল ও সবজি খেয়ে থাকে। এ জাতের ঘোড়া ক্ষেত্র বিশেষ ৩০ থেকে ৪০ বছর পর্যন্ত বাঁচে।’

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপ-মহা পরিচালক শাহ্ আহমেদ ফজলে রাব্বি বিজিবিকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘ঘোড় দৌড়ের জন্য এ জাতের ঘোড়া সারা বিশ্বে চাহিদা রয়েছে। দেশের সুরক্ষার কাজে এ ঘোড়া ব্যবহার করা হবে’।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ