ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ময়মনসিংহে এবারও শিক্ষার্থীরা পাবে নতুন বই

প্রকাশনার সময়: ২৮ ডিসেম্বর ২০২২, ১৯:০৪

বছরের প্রথম দিন উৎসব করে শিক্ষার্থীদের হাতে পাঠ্যবই তুলে দেওয়ার রেওয়াজ থাকলেও নতুন শিক্ষাবর্ষ শুরু হতে মাত্র ৩ দিন বাকি। এদিকে বই উৎসবের সময় প্রায় শেষ এলেও এখনো শতভাগ বই পাইনি কোনো শিক্ষা প্রতিষ্ঠান। বরং ময়মনসিংহ জেলার প্রাথমিক বিদ্যালয়গুলো নতুন বই পেয়েছে ২৮ শতাংশ আর মাধ্যমিক বিদ্যালয়গুলো পেয়েছে ৫০ শতাংশ নতুন বই। এ অবস্থায় নতুন বছরের প্রথমদিন সব শিক্ষার্থীর হাতে সব বই তুলে দেওয়া যাবে কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

তবে জেলা শিক্ষা অফিস জানিয়েছে, এবারও শিক্ষার্থীরা পাবে নতুন বই। আর এরই অংশ হিসেবে ১ জানুয়ারি ময়মনসিংহ জেলার সকল উপজেলায় বই উৎসবের আয়োজন করা হবে।

বুধবার (২৮ ডিসেম্বর) জেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা প্রাপ্ত নতুন বইয়ের সংখ্যার বিষয়টি নিশ্চিত করেছেন। ময়মনসিংহ জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রফিকুল ইসলাম বলেন, বই উৎসবকে সামনে রেখে ইতোমধ্যে ৫০ শতাংশ বই আমরা পেয়েছি। আশা করছি নির্ধারিত সময়ের আগেই বাকি বইগুলো পেয়ে যাবো। আমরা উৎসবের জন্য প্রস্তুতি নিচ্ছি। জেলায় মাধ্যমিকে ৯৯৮ টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে ৩৮৬টি মাদরাসা এবং ৬১২টি উচ্চবিদ্যালয়ের প্রায় আড়াই লাখ শিক্ষার্থীর মধ্যে ৭৮ লাখ বই বিতরণ করা হবে।

ময়মনসিংহ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, জেলায় ১ লাখ ৩২ হাজার ৯৫ জন প্রাক-প্রাথমিকের শিক্ষার্থী রয়েছে। প্রাক-প্রাথমিক শ্রেণির শতভাগ বই পেয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। তাই প্রত্যেকেই একটি করে বই ও খাতা পাবে। আর প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত সাড়ে ২৮ শতাংশ বই সকল শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছানো হয়েছে।

তিনি আরও বলেন, জেলায় মোট প্রাথমিক বিদ্যালয়ে সংখ্যা ৪ হাজার ৭১৯টি। এতে মোট শিক্ষার্থী ৭ লাখ ৩৩ হাজার ৪৪০জন। নতুন বইয়ের লক্ষ্যমাত্রা ৩৭ লাখ ৭২ হাজার। এরমধ্যে ১০ লাখ ৭৩ হাজার ৫১০টি বই এসেছে। তবে আমরা ছাপাখানায় যোগাযোগ করে জানতে পেরেছি কয়েক দিনের মধ্যেই শতভাগ বই প্রদান করা হবে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ