ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আদালতের নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখালো চসিক

প্রকাশনার সময়: ২৭ ডিসেম্বর ২০২২, ১৫:২৯

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগে পাঁচজন সহকারী প্রকৌশলী নিয়োগের নিয়োগপত্র দিয়েছেন প্রধান নির্বাহী কর্মকর্তা শহিদুল আলম। নিষেধাজ্ঞার আদেশ পেয়ে চসিকের বিদ্যুৎ উপ বিভাগেও দেয়া হয়েছে ছয়জন প্রকৌশলীকে নিয়োগ।

আদালতের নথি অনুযায়ী গত ১৪ ডিসেম্বর হাইকোর্ট চট্টগ্রাম সিটি করপোরেশনের সহকারী প্রকৌশলী (প্রকল্প- ৬) জাহিদ হোসেন ভুঁইয়ার আবেদনের পরিপ্রেক্ষিতে নতুন সহকারী প্রকৌশলী নিয়োগের উপর ছয়মাসের জন্য স্থগিতাদেশ (পিটিশন ১৫৭৩৯/২০২২) দেন বিচারপতি মাহমুদুল হক ও মাহমুদুল হাসান তালুকদারের দ্বৈত বেঞ্চ।

রিট আবেদনকারী সহকারী প্রকৌশলী জাহিদ ভূইয়া ২২ ডিসেম্বর আদালতের আদেশের কপি চসিকের মেয়র এম রেজাউল করিম বরাবর জমা দেন।

জানা যায়, ২০২২ সালের ৫ এপ্রিল প্রকৌশল বিভাগে ছয়জন সহকারী প্রকৌশলী ও বিদ্যুৎ উপ বিভাগের ছয়টি পদে নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞাপন দেয় চট্টগ্রাম সিটি করপোরেশন। প্রক্রিয়া অনুযায়ী চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে নিয়োগ প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কিন্তু প্রকৌশল বিভাগে কর্মরত সহকারী প্রকৌশলীদের পদোন্নতি না দিয়ে নতুন সহকারী প্রকৌশলী নিয়োগের বিষয়ে অসন্তোষ সৃষ্টি হয়। সহকারী প্রকৌশলী হিসেবে পদোন্নতি পাবার পরও বেশ কয়েকবছর ধরে নির্ধারিত স্কেল পাচ্ছিলেন না অপেক্ষায় থাকা সহকারী প্রকৌশলীরা। নিজেদের স্কেল বিড়ম্বনার জন্য আদালতের শরণাপন্ন হন প্রকৌশল বিভাগের সহকারী প্রকৌশলী ফারজানা আকতার ও জাহেদ হোসেন ভূঁইয়া। প্রকৌশল বিভাগের সহকারী প্রকৌশলী ফারজানা আকতারের পিটিশনের পরিপ্রেক্ষিতে আদালত এরআগে একটি পদে নিয়োগে স্থগিতাদেশ দিয়েছিলেন।

জানা গেছে, হাইকোর্ট প্রকৌশলী ফারজানার আবেদনের পরিপ্রেক্ষিতে একটি পদে এবং জাহিদ হোসেন ভুঁইয়ার আবেদনের পরিপ্রেক্ষিতে নতুন করে একই প্রজ্ঞাপনের তিন পদে নিয়োগের উপর স্থগিতাদেশ দেয়। আদালতের স্থগিতাদেশের কারণে নিয়োগ বিজ্ঞপ্তির ছয়টি পদে সহকারী প্রকৌশলী নিয়োগে জটিলতা তৈরি হয়। সৃস্ট জটিলতা এড়াতে একটি পদ কমানো হলেও হাইকোর্টের সর্বশেষ নির্দেশনাকে বুড়ো আঙুল দেখিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম, প্রধান নির্বাহী শহিদুল আলম, প্রধান প্রকৌশলী কর্মকর্তা রফিকুল ইসলাম।রিটের প্রেক্ষিতে তিনপদে নিয়োগে স্থগিতাদেশ পাবার দিনই পাঁচটি পদে সহকারী প্রকৌশলী নিয়োগের চুড়ান্ত সিদ্ধান্ত দেয়া হয়েছে। একই সাথে চসিকের বিদ্যুৎ উপ বিভাগে তিনজন করে ছয় প্রকৌশলীকে চাকরি দেয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শহিদুল আলমকে বেশ কয়েকবার ফোন দেয়া হলেও তিনি জানান, মিটিংয়ে আছেন।

উল্লেখ, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শহিদুল আলমকে চলতি মাসে চট্টগ্রাম বন্দরের সদস্য হিসেবে বদলি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। শহিদুল আলমের পদে শেখ তৌহিদুল আলমকে পদায়নের নতুন প্রজ্ঞাপণও দেওয়া হয়েছে।

সূত্রমতে, নতুন প্রধান নির্বাহী কর্মকর্তার যোগদানের আগেই চসিকের পুরকৌশল বিভাগে পাঁচ সহকারী প্রকৌশলীর নিয়োগের বিষয়টি চূড়ান্ত করে যেতে চাপ ছিলো। সেই চাপে আদালতের নিষেধাজ্ঞার তোয়াক্কা করেননি সংস্থাটি মেয়রসহ শীর্ষ কর্মকর্তারা।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ