ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মেঘনায় ১দিনেও উদ্ধার হয়নি তেলবাহী অর্ধডুবি জাহাজ

প্রকাশনার সময়: ২৬ ডিসেম্বর ২০২২, ১২:০৯

ভোলার মেঘনা নদীতে নোঙ্গর করা জাহাজের সাথে সংঘর্ষে এক দিনেও উদ্ধার হয়নি অর্ধ-নিমজ্জিত কার্গো জাহাজ সাগর নন্দনি-২। দুর্ঘটনা কবলিত সেই জাহাজে ১১ লাখ ৫০ হাজার লিটার তেল ছিলো। যারমধ্যে প্রায় ৫০ হাজার লিটার তেল নদীতে ভেসে গেছে।

সোমবার (২৬ ডিসেম্বর) সকাল থেকে জাহাজ মালিক কর্তৃপক্ষ কার্গে উদ্ধারের কাজ শুরু করবে বলে জানিয়েছে বিআইডব্লিটাএ।

তবে কবে নাগাত জাহাজটি পুরোপুরি উদ্ধার হবে তা নিশ্চিত করে বলতে পারছে না কেউ।

এদিকে জাহাজের তেল ভাসছে নদীতে। ওই তেল পানিতে মিশে যাওয়ায় জীব-বৈচিত্রের উপর প্রভাব পড়ার আশংকা করা হচ্ছে।

তবে বিআইব্লিটিএ বলছে, যে পরিমাণ তেল ভাসছে তাতে মাছের কোনো ক্ষতির সম্ভাবনা নেই।

ভোলা কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লে. আবদুর রহমান জানিয়েছে, চট্রগ্রাম থেকে এমভি সাগর নন্দনি- ২ নামের একটি তেলবাহি জাহাজ ঢাকার দিকে যাচ্ছিল। ভোর দিকে ঘন কুয়ারশার কারণে মাঝ নদীতে নোঙ্গর দেয়া অপর একটি কার্গোর সাথে ধাক্কা লাগে। এতে কার্গোর তলা ফেটে নদীতে অর্ধ নিমজ্জিত হয়। খবর পেয়ে কোস্টগার্ডের একটি টিম ঘটনাস্থলে গিয়ে জাহাজের শ্রমিকদের উদ্ধার করে।

তিনি আরও জানান, দুর্ঘটনা কবলিত জাহাজ উদ্ধার এবং নিরাপত্তায় কাজ করছে কোস্টগার্ড।

বিআডব্লিটিএ উপ-পরিচালক মো. সেলিম বলেন, জাহাজ উদ্ধার করা সম্ভব হয়নি।তবে তেল অপসারণের কাজ চলছে। জাহাজ থেকে প্রায় ৫০ হাজার লিটার তেল ভেসে গেছে। অবশিষ্ট তেল অটসারণ করা হচ্ছে।

তিনি আরও বলেন, কুয়াশার মধ্যে জাহাজ চালানোর নিয়ম না থাকলেও তারা নিয়ম বহির্ভূতভেবে জাহাজ চালায়। যে কারণে এটি দুর্ঘটনার কবল পড়েছে।

ভোলা সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিন ফরিক জানান, খবর পেয়ে পুলিশ, কোস্টগার্ড, নৌ পুলিশের টিম তেল অপসারণের চেষ্টা চালাচ্ছে। তবে এতে হতাহতের ঘটনা ঘটেনি।

এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক তামিম আল ইয়ামিন বলেন, দুর্ঘটনার কারণ উদঘাটনে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। পরবর্তীতে আমরা তদন্ত কমিটি ঘটন করবো। প্রাথমিকভাবে উদ্ধার অভিযান চলমান রয়েছে।

এরআগে, রোববার দিকে একটি নোঙ্গর দেয়া জাহাজের সাথে ধাক্কা লেগে এমভি সাগর নন্দিনি-২ নামের কার্গো জাহাজের তলা ফেটে মেঘনায় অর্ধ নিমজ্জিত হয়। খবর পেয়ে কোস্টগার্ডের একচি টিম ঘটনাস্থলে গিয়ে জাহাজের ১২ স্টাফকে জীবিত উদ্ধার করে।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ