ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

তৈরি হতো ভেজাল গুড়, ব্যবসায়ীকে জরিমানা

প্রকাশনার সময়: ২২ ডিসেম্বর ২০২২, ১১:৪৭

মানিকগঞ্জ জেলার শিবালয়ে রসের সাথে চিনি মিশিয়ে খেজুরের গুড় তৈরি করার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) ভোরে জেলার হরিরামপুর ও শিবালয় উপজেলায় ভেজাল গুড়ে তৈরির অভিযানে গিয়ে উপজেলার শিমুলিয়া ইউনিয়নের ধানধারা গ্রামের মশগুল গুড় ভান্ডারে চিনি ও চুন মিশিয়ে খেজুরের গুড় তৈরির সময় ভোক্তা অধিকার সংরক্ষণের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল এ জরিমানা করেন।

মশগুল গুড় ভান্ডারের মালিক মো. মশগুল ব্যাপারির বাড়ি রাজশাহী জেলার বাঘা থানার গড়াংগোপুর গ্রামে। শীত মৌসুমে শিবালয় ও হরিরামপুর উপজেলায় এসে তারা খেজুর গাছ ঝুরে রস দিয়ে গুর তৈরির ব্যবসা করেন।

রসের সাথে চিনি মিশিয়ে গুড় বানানোর কথা স্বীকার করে মশগুল ব্যাপারি বলেন, খালি রসের গুড়ের প্রতিকেজি দাম পড়ে ৬ থেকে ৭ শ টাকা। এত দাম দিয়ে কেউ গুড় কিনতে চায় না। সে জন্য রসের সাথে কিছুটা চিনি মিশিয়ে গুড় তৈরি করে প্রতি কেজি ২শ থেকে ৩শ টাকা দরে বিক্রয় করছি।

ভোক্তা অধিকারের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন, ৫০ কেজি গুড়ের মধ্যে ৩০ কেজি চিনি মিশিয়ে ভেজাল গুড় তৈরি করছেন তারা। এবং গুড় সাদা করার জন্য পরিমাণ মতো চুন মিশান। চিনি মিশিয়ে গুড় তৈরি করার কারণে মো. মশগুল ব্যপারিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ