ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বিএনপির আন্দোলনে ‘একমত’ ন্যাপ ভাসানী-পিপলস লীগ 

প্রকাশনার সময়: ২৩ অক্টোবর ২০২২, ২০:৩৫

সরকারবিরোধী আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করতে সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে দ্বিতীয় ধাপে সংলাপ করছে মাঠের প্রধান বিরোধী দল বিএনপি। এর অংশ হিসেবে রোববার (২৩ অক্টোবর) বিকেলে ২০-দলীয় জোটের শরিক ন্যাপ ভাসানী ও বাংলাদেশ পিপলস পার্টির সঙ্গে পৃথক সংলাপে বসে দলটি। সরকার পতনে যুগপৎ আন্দোলনে ‘একমত’ ন্যাপ ভাসানী ও পিপলস পার্টি বলে জানিয়েছেন স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। রোববার গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে জোটের দুই শরিক সাথে বৈঠক শেষে এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এ কথা জানান। চেয়ারপারসন কার্যালয়ে এদিন সংলাপে বিএনপির পক্ষ থেকে অংশ নেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। বিকাল চারটায় ন্যাপ-ভাসানী’র সভাপতি আজহারুল ইসলাম নেতৃত্বে ৯ সদস্যের প্রতিনিধিদল অংশ নেয়।

অন্যরা হলেন, অতিরিক্ত মহাসচিব এ্যাড. মো. আকমল হোসেন, প্রেসিডিয়াম সদস্য মো. নূরুল আমিন, উপদেষ্টা পরিষদের সদস্য মো. মহসিন তফাদার, ধর্ম বিষয়ক সম্পাদক মো. আজিজুল হক, মো. ছাইফুল ইসলাম, লুতফর রহমান, শাহীন আলম, মো. সাকীব ও মো. আল আমীন। অপরদিকে বিকাল ৫টায় সংলাপে বাংলাদেশ পিপলস লীগের চেয়ারম্যান এডভোকেট গরীবে নেওয়াজ এর নেতৃত্বে ৭ সদস্যর প্রতিনিধি অংশ নেয়। অন্যরা হলেন, দলের মহাসচিব এ্যাড. সৈয়দ মাহবুব হোসেন, ভাইস-চেয়ারম্যান দুলাল হোসেন, রফিকুল ইসলাম, যুগ্ম সচিব দেলোয়ার হোসেন, প্রচার সম্পাদক শাহিন হোসেন, সাংগঠনিক সম্পাদক খন্দকার সুমন, সদস্য তামিম হোসেন।

‘বিএনপি লাশ ফেলে আন্দোলন জমাতে চায়’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে নজরুল ইসলাম বলেন, লাশ যদি আন্দোলনের হাতিয়ার হয় তাহলে বিএনপির প্রায় হাজার খানেক মানুষকে গুম করা হয়েছে। সাম্প্রতিক এই আন্দোলনে গত কয়েক মাসে আমাদের ৫ জন সহকর্মীকে হত্যা করা হয়েছে। লাশের কি অভাব আছে?

তিনি বলেন, বিএনপি লাশের রাজনীতি করে না। আমরা লাশ নিয়ে রাজনীতি করি না। বরং জনগণের দাবি আদায়ের জন্য লাশ হওয়ার প্রস্তুতি নিয়ে আমরা আন্দোলন করছি। তারা যেসব কথা বলে, তাদের আর সঠিক বা ভালো কথা বলার মুখও নাই, তাদের সামার্থ্যও নাই, যোগ করেন বিএনপির এই নেতা।

তত্ত্বাবধায়ক সরকারের চিন্তা বিএনপিকে ভুলে যেতে হবে- ওবায়দুল কাদেরের এমন প্রশ্নের জবাবে নজরুল ইসলাম খান আরো বলেন, আমরা ভুলে গেলে ওনাদের সুবিধা হয়। কিন্তু তাদের মনে রাখা উচিত যে, তাদের সুবিধার জন্য আমরা রাজনীতি করি না। আমরা বাংলাদেশের জনগণের সুবিধার জন্য রাজনীতি করি। আর বাংলাদেশের মানুষের সুবিধা হবে দেশে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে।

জানা যায়, আওয়ামী লীগ সরকারের পদত্যাগের দাবিতে সমস্ত রাজনৈতিক দলের সাথে ঐক্যমত গড়তে সংলাপ করছে বিএনপি। প্রথম দফা শেষ করে দ্বিতীয় দফায় ইতোমধ্যে ১৬টি দলের সাথে আলোচনা শেষ করেছে। এর অংশ হিসেবে রোববার ন্যাপ ভাসানী ও পিপলস লীগের সঙ্গে বসে দলটি। আলোচনায় সংসদকে ভেঙে দেয়া, সরকাররের পদত্যাগ, নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার গঠন, সেই সরকারের অধীনে নতুন নির্বাচন কমিশন গঠন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ সকল রাজনৈতিক নেতাদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার, দ্রব্যমূল্যর সহনীয় পর্যায়ে নিতে আসা- এসব দাবিতে একমত হয়েছে দল দুইটি।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ