ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬
ডিএমপি কমিশনারের সঙ্গে বৈঠক

পুলিশের সহযোগিতা চায় বিএনপি

প্রকাশনার সময়: ০২ নভেম্বর ২০২১, ১৯:৪১

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলামের সঙ্গে বৈঠক করেছেন বিএনপির ঢাকা মহানগরের নবগঠিত কমিটির নেতারা। বৈঠকে নেতারা রাজধানীতে বিএনপি শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচি পালন করতে পুলিশের সহযোগিতা চেয়েছেন।

সহযোগিতা চাওয়ার জবাবে ডিএমপি কমিশনার তাদের আশ্বস্ত করেছেন। কর্মসূচি পালনের আগে ডিএমপিকে যথাযথ প্রক্রিয়ায় অবগত করা হলে পুলিশও সহযোগিতা করবে।

মঙ্গলবার (২ নভেম্বর) দুপুরে ডিএমপি কমিশনারের কার্যালয়ে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান।

এসময় আরও উপস্থিতি ছিলেন- ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আব্দুস সালাম, সদস্যসচিব রফিকুল আলম মজনু, মহানগর উত্তরের সদস্যসচিব আমিনুল ইসলাম, বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি প্রমুখ।

আমান বলেন, গত ৩১ অক্টোবর তেজগাঁওয়ের গুম হওয়া বিএনপি নেতা সুমনের বাড়িতে মিলাদ মাহফিল ছিল। মিলাদের পরে তার ৮১ বছরের মাকে দেখতে গিয়েছিলাম, সেখান থেকে পুলিশ প্রায় ২০-২৫ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে। অনেককে মারধর করেছে। গুম হওয়া সুমনের মা বিএনপির ঢাকা মহানগর উত্তরের যুগ্ম-আহবায়ক আক্তারুজ্জামানকে জড়িয়ে ধরে রেখেছিলেন। তার হাত থেকে তাকে ছিনিয়ে নিয়েছে পুলিশ।

এর আগে ২৩ অক্টোবর উত্তরখানে কর্মী সম্মেলন ছিল, সেখানে চার ট্রাক পুলিশ গিয়ে সভা পণ্ড করে দিয়েছে। ২৬ অক্টোবর ১৭ ও ৩৯ নম্বর ওয়ার্ডে কর্মীসভা, গত ১২ সেপ্টেম্বর উত্তরে ফরম বিতরণ অনুষ্ঠান পণ্ড ও নেতা-কমীদের গ্রেফতার করেছে পুলিশ।

গত ১৭ আগস্ট মহানগর কমিটি শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো অনুষ্ঠানেও বিনা উস্কানিতে আক্রমণ করেছে। টিয়ার সেল ও গুলি ছুঁড়েছে। অনেক নেতা-কর্মী আহত হয়েছে। পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শান্তিপূর্ণ কর্মসূচি শেষে বাসায় যাওয়ার সময় আক্রমণ করেছে। এ বিষয়গুলি ডিএমপি কমিশনারকে অবহিত করেছি।

আমান আরও বলেন, আমরা মহানগরীর উত্তর এবং দক্ষিণে প্রতিটি ওয়ার্ডে শান্তিপূর্ণভাবে কর্মীসভা করব। সভায় কোনোভাবে বাধা না দেয়ার অনুরোধ জানাই। আওয়ামী লীগ তাদের কার্যালয়ে সভা-মিছিল করতে পারলে, বিএনপি কেন পারবে না। সব নাগরিকের সমান অধিকার। গণতন্ত্রের পূর্ব শর্ত শান্তিশৃঙ্খলা, সেই শান্তি বজায় রেখেই আন্দোলন করছি এবং করতে চাই।

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, দেশে আজ গণতন্ত্র অনুপস্থিত, কারও কথা বলার অধিকার নেই। সাংবাদিকদের লেখার অধিকার নেই। কোনো মাঠে সভা সমাবেশ করতে পারছি না। সেই বিষয়গুলি অবহিত করেছি। কমিশনার বলেছেন, এ ব্যাপারে কথা বলবেন এবং যাতে সভা সমাবেশ করতে পারি।

তিনি বলেন, আগামী ৯ নভেম্বর থেকে উত্তর এবং দক্ষিণের প্রতিটি ওয়ার্ডে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করা হবে। সহযোগিতা ও নিরাপত্তা চেয়ে ডিএমপি কমিশনারকে চিঠি দিয়েছে। চিঠির গ্রহণের কপিও আছে। এরপরও কর্মসূচির আগে আবারও চিঠি দেয়া হবে।

মহানগর দক্ষিণের আহ্বায়ক আব্দুস সালাম বলেন, আগামী ৭ নভেম্বর আলোচনা সভার অনুমতি পেয়েছি। ৫ নভেম্বর সাবেক মেয়র সাদেক হোসেন খোকার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দুই মহানগর কমিটি যৌথভাবে একটা আলোচনা সভা আছে। সে ব্যাপারেও ডিএমপি কমিশনার বলেছেন অসুবিধা হবে না।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ