ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

‘জনগনের প্রতি বিএনপির কমিটমেন্ট থাকলে নির্বাচনে অংশ নেবে’

প্রকাশনার সময়: ০৯ অক্টোবর ২০২১, ১৬:৪১

বিএনপি একটি রাজনৈতিক দল। তারা তাদের ভালো বুঝেন। জনগণের জন্য তাদের কোন কমিটমেন্ট বা অঙ্গীকার থাকে তাহলে তারা নির্বাচনে অংশগ্রহণ করবেন বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

শনিবার (৯ অক্টোবর) বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-এর ময়নামতি অডিটোরিয়ামে দুই দিন ব্যাপী একাডেমির ৫৪ তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধন শেষে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

তিনি বলেন, গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি কারও যদি কোন অঙ্গীকার ও বিশ্বাস থাকে, তারা অবশ্যই নির্বাচনে যোগদান করবেন। আর যারা নাকি গণতন্ত্রকে বিশ্বাস করে না, স্বৈরাতন্ত্রের জন্য অপেক্ষা করে তারা নির্বাচনে আসবে না। আমি মনে করি দেশের সকল রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্ৰহণ করবেন।

দুই দিন ব্যাপী একাডেমির প্রথমদিন প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রী আরও বলেন, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে ও বাংলাদেশের পল্লী উন্নয়নে বার্ড অগ্রণী ভূমিকা পালন করেছে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলো সারা বাংলাদেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে। বর্তমান এলজিইডি, উপজেলা কমপ্লেক্স, বিআরডিবি বার্ডের সফল কর্মসূচির ফসল।

তিনি আরও বলেন, স্থায়ীভাবে দেশের দারিদ্র্য বিমোচনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন প্রসূত ‘আমার বাড়ী আমার খামার’ প্রকল্পের আওতায় বার্ড লালমাই-ময়নামতি প্রকল্পের মাধ্যমে কুমিল্লার লালমাই অঞ্চলের পাহাড়ী এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়নে বিভিন্ন কম্পোনেন্ট বাস্তবায়ন করছে। তিনি সরকারের অগ্রাধিকারভুক্ত এজেন্ডা ‘আমার গ্রাম আমার শহর’ বাস্তবায়নে বার্ড কে অগ্রনী ভূমিকা গ্রহণের জন্য আহবান জানান।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোহাম্মদ মশিউর রহমান এনডিসি’র সভাপতিত্বে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমীর (বার্ড) বার্ষিক পরিকল্পনা সম্মেলনে এসময় আরও বক্তব্য রাখেন, বার্ডের মহাপরিচালক মো. শাহজাহান, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, কুমিল্লা জেলা পুলিশ সুপার মো. ফারুক আহমেদ, বার্ডের পরিচালক প্রশিক্ষণ আব্দুল কাদের এবং বার্ডের অতিরিক্ত মহাপরিচালক মো. শফিকুল ইসলাম।

নীতি নির্ধারনী পেপার উপস্থাপনায় বার্ডের মহাপরিচালক মো. শাহজাহান বার্ডের বর্তমান কার্যক্রম এবং ‘আমার গ্রাম আমার শহর’ ও ‘কৃষি যান্ত্রিকীকরণের বিকাশ’ শীর্ষক প্রায়োগিক গবেষণাসহ অন্যান্য প্রায়োগিক গবেষণার কথা তুলে ধরেন। তিনি আরও বলেন, অতীতের মত বার্ড পল্লী’র জনগণের ভাগ্য উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বার্ড গত অর্থবছরে ০১ টি আন্তর্জাতিক কোর্সসহ মোট ১৫০টি কোর্সের মাধ্যমে ৫৫৪৭ জনকে প্রশিক্ষণ প্রদান করেছে। জাতীয় পর্যায়ে প্রশিক্ষণের মধ্যে রয়েছে বিসিএস ক্যাডারভুক্ত কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণ, বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ, বিভিন্ন প্রকল্পের তৃণমূল পর্যায়ের সুফলভোগীদের জন্য আয়োজিত প্রশিক্ষণ কোর্স। গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে বার্ড গত বার্ষিক পরিকল্পনা সম্মেলনের সিদ্ধান্তের আলোকে ১৪টি গবেষণাকর্ম সম্পন্ন করেছে। এর মধ্যে ৬টি গবেষণা গ্রন্থ আকারে প্রকাশিত হয়েছে। বার্ড বর্তমানে সরকারের রাজস্ব খাতের অন্তর্ভুক্ত বার্ড ভৌত সুবিধাদি উন্নয়ন প্রকল্প, বাওঁ আধুনিকায়ন প্রকল্প এবং সিডিডিপি ৩য় পর্যায় প্রকল্প বাস্তবায়ন করছে। এছাড়া বার্ড নিজস্ব অর্থায়নে ১৪টি প্রকল্প বাস্তবায়ন করছে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ